শিল্পকলায় আবৃত্তি একাডেমির প্রতিষ্ঠাবার্ষিকী উৎসব

গান কবিতা আর আলোচনায় সপ্তদশ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিকেন্দ্রিক সংগঠন আবৃত্তি একাডেমি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2016, 04:34 PM
Updated : 26 August 2016, 04:34 PM

শুক্রবার বিকালে শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে দুইদিনব্যাপী উৎসবের উদ্বোধন করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।

অনুষ্ঠানে প্রীতি ভাষণ দেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক মো. আহ্কাম উল্লাহ।

অনুষ্ঠানের সমন্বয়ক ও দলের সাধারণ সম্পাদক কামরুল ইসলাম বলেন, “আমরা আবৃত্তিকে প্রাতিষ্ঠানিক রূপে দেখতে চাই। শিল্প হিসেবে নাটক, গান ও নৃত্যের যেমন একটা প্রাতিষ্ঠানিক কাঠামো আছে, আবৃত্তির সেরকম নেই। আমরা চাই সহশিক্ষা হিসেবে শিক্ষা কারিকুলামেও আবৃত্তিকে যুক্ত করা হোক।”

পরে দ্বিজেন্দ্রলাল রায়ের বিখ্যাত নাটক ‘সাজাহান’- এর শ্রুতিরূপ মঞ্চস্থ করেন একাডেমির ১৬ জন আবৃত্তিশিল্পী। আবৃত্তি একাডেমির ১৯তম প্রযোজনা এই নাটকটির এটি দ্বিতীয় মঞ্চায়ন।

মহম্মদ, ঔরংজীব, যশোবন্ত, জয়সিংহ, মহামায়া ও জহরৎ এই চরিত্রগুলো মাধ্যমে ফুটে ওঠে ভারতবর্ষের ভগ্ন পিতৃ হৃদয়ের বৃথা আস্ফালন। কখনো ভেঙে পড়া বৃদ্ধের সকরুণ আহাজারি, কখনো দিগ্বিদিক জ্ঞানশূন্য মাতালের প্রলাপে নিমগ্ন ছিল মিলনায়তন।

জাহানারা ঔরংজীবের বাদানুবাদ, যশোবন্ত ঔরংজীবের তীব্র শ্লেষাত্মক বাক্য বিনিময়, মহম্মদের বিদ্রোহ, জয়সিংহের পালায়নপর নীতি আর পিতৃহারা বালিকা জহরৎ’র তীব্র বাক্যবাণ পুরো ‘সাজাহান’ নাটকের প্রতিনিধিত্ব করে।

দুই দিনব্যাপী অনুষ্ঠানের দ্বিতীয় দিন শনিবার থাকবে আলোচনা সভা ও সনদ বিতরণ অনুষ্ঠান। এছাড়া আবৃত্তি একাডেমির কর্মশালার ২৬ ও ২৭তম ব্যাচের শিক্ষার্থীদের সনদপত্র দেওয়া হবে।

অনুষ্ঠানে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মুজিবুল হকের উপস্থিত থাকার কথা রয়েছে।

শনিবার সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হবে আবৃত্তি প্রযোজনা ‘একদিন খুঁজেছিনু যারে’। কবি জীবনানন্দ দাশের কবিতা নিয়ে তৈরি প্রযোজনাটি নির্দেশনা দিয়েছেন দিলসাদ জাহান। এটি আবৃত্তি একাডেমির ৪৯তম প্রযোজনা।