ঢাকায় ১২ কেজি সোনাসহ গ্রেপ্তার ৪

ঢাকার তাঁতীবাজার ও সাভারের আমিনবাজার থেকে ১২ কেজি সোনাসহ চারজনকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2016, 05:36 AM
Updated : 26 August 2016, 10:54 AM

র‌্যাব সদরদপ্তরের আইন ও গণমাধ্যম শাখার সহকারী পরিচালক মিজানুর রহমান ভূঁইয়া বলছেন, গ্রেপ্তারকৃতরা আন্তর্জাতিক চোরাচালান চক্রের সদস্য। বৃহস্পতিবার র‌্যাবের বিশেষ অভিযানে তারা সোনার বিস্কুটসহ ধরা পড়েন।

বাংলাদেশ জুয়েলার্স সমিতির হিসাবে, সবচেয়ে ভালো মানের (২২ ক্যারেট) প্রতি গ্রাম সোনার বর্তমান বাজার দর ৪ হাজার ১৪৫ টাকা। উদ্ধার করা সোনা ২২ ক্যারেটের হলে তার দাম হবে প্রায় ৫ কোটি টাকা।

শুক্রবার র‌্যাবের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, তুরাগ ভাঙ্গা ব্রিজ এলাকায় অভিযান চালিয়ে তাপস মালাকার, তার স্ত্রী মন্টি মালাকার এবং দুলাল চন্দ্র দাস নামের তিনজনকে একটি মাইক্রোবাস থেকে গ্রেপ্তার করা হয়। তাদের কাছে পাওয়া যায় ২৪টি সোনার বার, যার ওজন সাত কেজি।

পরে ওই তিনজনের দেওয়া তথ‌্যের ভিত্তিতে তাঁতী বাজার এলাকার অন্তর সিলভার স্টোরের মালিক দীনবন্ধু সরকারের বাসায় অভিযান চালানো হয়। সেখান থেকে ৪ কেজি ১৫ গ্রাম সোনাসহ (এর মধ্যে ৩২টি বার) দীনবন্ধু সরকারকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার চারজন সোনার বিষয়ে বৈধ কোনো কাগজপত্র দেখাতে পারেনি জানিয়ে র‌্যাবের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “এই আসামিরা দীর্ঘদিন ধরে সোনা চোরাচালান করে আসছে। তারা সিঙ্গাপুর, মালয়েশিয়া এবং মধ্যপ্রাচ্য থেকে শুল্ক ফাঁকি দিয়ে সোনার বার ও অলঙ্কার দেশে নিয়ে আসছিল।”

তারা এসব সোনার বার পাশের দেশ ভারতে পাচার করার চেষ্টায় ছিল বলেও র‌্যাবের ধারণা।