রাজনীতির তরুণ কর্মীরা হেলমেট ছাড়া বাইক চালায়: কাদের

রাজধানীতে মোটরসাইকেল চালাতে প্রায় সবাই হেলমেট ব্যবহার করলেও তরুণ কর্মীরাসহ রাজনীতিবিদদের অনেকেই হেলমেট পড়ার নিয়ম মানছে না বলে ক্ষোভ প্রকাশ করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2016, 07:12 PM
Updated : 25 August 2016, 07:12 PM

বৃহস্পতিবার রাতে ঢাকা ক্লাবে এক অনুষ্ঠানে তিনি বলেন, “গত চার বছর ধরে ঢাকা শহরে শৃঙ্খলিত পরিবহন তৈরির জন্য যুদ্ধ করেছি। ঢাকায় হেলমেট ছাড়া কেউ মোটর সাইকেল চালায় না, তবে রাজনীতিতে তরুণ কর্মীরা হেলমেট পড়ছে না।

“দেশের রাজনীতিটা সবচেয়ে বড় কঠিন বিষয়; আমাদের রাজনীতিটা ঠিক হয়ে গেলে সব ঠিক হয়ে যাবে। সবাই হেলমেট পড়ছে, পলিটিকসের কিছু লোক পড়ছে না।”

‘ম্যাড অ্যাড ডিজিটাল’ নামে একটি বিজ্ঞাপনী সংস্থা তাদের ‘বিজ্ঞাপনচিত্র প্রদর্শন ট্রাক’র উদ্বোধন উপলক্ষে ওই অনুষ্ঠানের আয়োজন করে।

এতে সড়ক পরিবহনমন্ত্রী কাদের ঢাকা শহরে চলাচল করা অনুমোদনহীন রিকশা ও অবৈধ অটোরিকশাসহ সব ধরনের অবৈধ যানবাহন ও ফুটপাত অবৈধ দখলে থাকায় বিরক্তি প্রকাশ করেন।

তিনি বলেন, “৫০ হাজার রিকশার অনুমোদন থাকলেও এখানে চলছে ১৫ থেকে ২০ লাখ; রেজিস্ট্রেশন ছাড়া অবৈধ কয়েক লাখ অটোরিকশা চলে।

“এগুলোকে এভাবে চলতে দিয়ে… ফুটপাত পথচারীদের ফিরিয়ে না দিয়ে যত মেট্রোরেল করি আর ফ্লাইওভার করি, কোনো লাভ হবে না।”

ঢাকার রাস্তায় জরাজীর্ণ পরিবহনের প্রসঙ্গ টেনে এ অবস্থার উত্তরণে আগামী মার্চে বিআরটিসিতে এক হাজার ১০০টি নতুন বাস যুক্ত হওয়ার কথা জানান আওয়ামী লীগ নেতা কাদের।

“আগামী বছর মার্চে বিআরটিসি’র এগারশ বাস আসলে এ অবস্থা পরিবর্তন হবে; কারণ বিকল্প ব্যবস্থা না করে পুরাতন বাস উঠানো ঠিক হবে না। এখন উঠিয়ে দিলে হাজার হাজার মানুষ রাস্তায় দাঁড়িয়ে থাকবে।”

অনুষ্ঠানে নিজেদের বিজ্ঞাপনী ধারণা ‘বিজ্ঞাপনচিত্র প্রদর্শন ট্রাক’ এর সম্পর্কে জানান বিজ্ঞাপনী সংস্থা ‘ম্যাড অ্যাড ডিজিটাল’র প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রেজুয়ান।

তিনি জানান, বিভিন্ন কোম্পানির ডিজিটাল ব্র্যান্ডিংয়ের জন্য একটি ট্রাকে সংযুক্ত বিলবোর্ড বহন করা হবে। ট্রাকগুলো ঢাকার কিছু নির্দিষ্ট এলাকায় চলাচল করবে এবং বিজ্ঞাপন চিত্র প্রদর্শন করতে থাকবে।

এসব বিজ্ঞাপনে কোম্পানির বিভিন্ন তথ্যপূর্ণ উপকরণ এবং নির্ধারিত ক্লায়েন্টদের আকৃষ্ট করার জন্য প্রয়োজনীয় উপকরণ থাকবে। বাণিজ্যিক বিজ্ঞাপনের সঙ্গে ট্রাফিক আইন মেনে চলা ও দুর্ঘটনা বিষয়ক বিভিন্ন সামাজিক সচেতনতামূলক ‍ভিডিও প্রচার করা হবে।

আগামী ১ সেপ্টেম্বর থেকে প্রাথমিকভাবে একটি বিজ্ঞাপনী ট্রাক ঢাকার রাস্তায় থাকবে জানিয়ে রেজুয়ান বলছেন, তাদের বিজ্ঞাপনী পর্দায় ভবিষ্যতে প্রতিদিনের খবর এবং আবহাওয়া ও ট্রাফিক পরিস্থিতির সংবাদ প্রচারের পরিকল্পনা রয়েছে।

অনুষ্ঠানে বিজ্ঞাপনী সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক মোস্তাকিম রাজ্জাকসহ অন্যরা উপস্থিত ছিলেন।