জঙ্গি সন্ত্রাসী যুদ্ধাপরাধীদের বিচারে আপস নয়: নৌমন্ত্রী

জঙ্গি, সন্ত্রাসী ও যুদ্ধাপরাধীদের বিচারের প্রশ্নে কোন আপস নেই বলে মন্তব্য করেছেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2016, 10:20 AM
Updated : 25 August 2016, 10:20 AM

বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক গোলটেবিল আলোচনায় তিনি বলেন, “সরকার খুব কঠোর অবস্থানে, জঙ্গি, সন্ত্রাসী, যুদ্ধাপরাধীদের বিচারের প্রশ্নে কোনো আপস নেই। বিএনপি জামায়াত যতই চেষ্টা করুক তাদের রক্ষা করতে পারবে না। সরকার ও জনগণ আজকে ঐক্যবদ্ধ হয়েছে।”

অ‌্যাসোসিয়েশন ফর ল রিসার্চ অ‌্যান্ড হিউম্যান রাইটস একটি মানবাধিকার সংগঠন ‘জঙ্গিবাদ প্রতিরোধ গণমাধ্যমের ভূমিকা শীর্ষক’ এই আলোচনার আয়োজক ছিল।

বিএনপি-জামায়াতের সঙ্গে জাতীয় ঐক্য হতে পারে না মন্তব‌্য করে শাজাহান খান বলেন, “তারা মুক্তিযুদ্ধে বিশ্বাস করে না, মুক্তিযুদ্ধের চেতনা ধারনা করে না। তাদের মধ্যে গণতান্ত্রিক, সামাজিক, মানবিক ও ধর্মীয় মূল্যবোধ কিছুই নাই। তাদের সঙ্গে জাতি নাই।”

গণমাধ্যম কর্মীদের উদ্দেশ্য করে মন্ত্রী বলেন, “মানুষকে পথ বাতলে দেয় গণমাধ্যম। আপনাদের দায়িত্ব হলো জঙ্গিবাদ যে ধর্মের পথ নয়, ইসলামের পথ নয়, দ্বীনের পথ নয় এই সম্পর্কে জনগণকে সচেতন করা।

জঙ্গিবাদকে উৎসাহিত করে এমন সংবাদ প্রকাশ করা উচিত নয় উল্লেখ করেন তিনি।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল বলেন, সাংবাদিকরা সব সময় নিরপেক্ষ, বস্তুনিষ্ঠ থাকে। কিন্তু রাষ্ট্রের দর্শনের প্রশ্নে বাংলাদেশের পক্ষে অবস্থান থাকতে হবে।

“প্রতিটি জায়গায় এক ধরনের জঙ্গিবাদ বিরোধী ঐক্য প্রতিষ্ঠিত হয়েছে। এখন সম্পাদকরা সম্পাদকীয়, উপসম্পাদকীয় লিখছেন।”

সভায় অন‌্যদের মধ‌্যে উপস্থিত ছিলেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক কুদ্দুস আফ্রাদ, ডিআরইউ সাধারণ সম্পাদক রাজু আহমেদ, আয়োজক সংগঠনের নেতা জাহাঙ্গীর আলম খান প্রমুখ।