শহীদ কাদরীর অবস্থার উন্নতি

একুশে পদকপ্রাপ্ত কবি শহীদ কাদরীর শারীরিক অবস্থার উন্নতি ঘটেছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2016, 04:37 AM
Updated : 25 August 2016, 04:37 AM

চারদিন চিকিৎসা নেয়ার পর বৃহস্পতিবার থেকে ৭৪ বছর বয়সী কবি ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন বলে তার স্ত্রী নীরা জানিয়েছেন।

“৪ দিন পর আজ তাকে (শহীদ কাদরীকে) খাবার দেয়া হয়েছিল। তার শরীরে অভ্যন্তরীণ রক্তক্ষরণ বন্ধ হয়েছে, তাপমাত্রা নিয়ন্ত্রণে আসার সঙ্গে সঙ্গে রক্তের চাপও হ্রাস পাচ্ছে।”

জ্বর ও উচ্চরক্তচাপজনিত কারণে স্থানীয় সময় রোববার ভোররাতে ৭৪ বছর বয়সী কবিকে নিউ ইয়র্কের নর্থ শোর ইউনিভার্সিটি হাসপাতালে ভর্তি করা হয়।

তখন থেকেই তাকে হাসপাতালের আইসিইউতে রাখা হয়েছে জানিয়ে নীরা বলেন, “নিজের হাতে খাবার নেওয়ার মত সুস্থ না হওয়া পর্যন্ত তাকে সেখানেই রাখা হবে।”

কিডনি সংক্রান্ত নানা জটিলতায় শহীদ কাদরী আগে থেকেই অসুস্থ ছিলেন জানিয়ে প্রবাসী সাংবাদিক আকবর হায়দার কিরণ বলেন, মানসিকভাবে প্রচন্ড শক্তিশালী হওয়ায় কবি দ্রুত সেরে উঠছেন।

চিকিৎসাধীন কবির সঙ্গে কথা বলছেন প্রবাসী সাংবাদিক আকবর হায়দার কিরণ। পাশে কবিপত্নী নীরা কাদরী। ছবি-বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

বুধবার হাসপাতালে কবির সঙ্গে দেখা করার পর কিরণ বলেন, “তাকে বেশ প্রফুল্ল মনে হয়েছে। যদিও চিকিৎসকরা তাকে আরও পরীক্ষা করবেন বলে জানিয়েছেন।"

গত ১৪ অগাস্ট একুশে পদকপ্রাপ্ত এ কবির ৭৪তম জন্মদিন ছিল। সেদিন বিকেল থেকে গভীর রাত পর্যন্ত জ্যামাইকার নিজ বাসভবনে ভক্ত-অনুরাগীরা কবিকে ফুল দিয়ে, গান গেয়ে ভালোবাসায় সিক্ত করেন।

এক সপ্তাহের ব্যবধানে কবির এই আকস্মিক অসুস্থতায় উদ্বিগ্ন প্রবাসী বাংলাদেশিরা সারাক্ষণ তার খোঁজ নিচ্ছেন বলে কবিপত্নী নীরা জানিয়েছেন।

“অনেকেই হাসপাতালে এসে তার খোঁজ নিচ্ছেন। ঢাকাসহ বিশ্বের বিভিন্ন স্থান থেকে ভক্ত ও স্বজনেরা ফোন, টেক্সট ও ই-মেইলে কবির সর্বশেষ অবস্থান জানতে চাচ্ছেন। তারা কবির সুস্থতা কামনা করছেন।”