গ্যাসের দাম বাড়ালে দেশ অচলের হুমকি

গ্যাসের দাম বাড়ালে দেশ অচল করে দেওয়ার হুমকি এসেছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির এক কর্মসূচি থেকে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2016, 06:31 PM
Updated : 24 August 2016, 06:31 PM

বুধবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘জনতার গণশুনানিতে’ এ হুমকি দেন সিপিবির নেতা রুহিন হোসেন প্রিন্স।

প্রিন্স বলেন, “আমরা যারা গ্যাসের চুলা ব্যবহার করি এদের কাছ থেকে সরকার দ্বিগুন দাম নিচ্ছে। গ্যাস জ্বালাই অর্ধেক, দাম দেই দ্বিগুণ... যেই এলাকাগুলোতে মিটার চালু করা হয়েছে, তাদের সাথে মিলিয়ে দেখলে এই চিত্র ফুটে ওঠে।

“আর তিতাস গ্যাসসহ সব গ্যাসের প্রতিষ্ঠানে লোটপাটের হিসাব পোষাতে সরকার গ্যাসের দাম বাড়াচ্ছে। আমরা এই জনতার গণশুনানি থেকে বলতে চাই, সরকার যেদিন গ্যাসের দাম বৃদ্ধি করবে- সেদিনই সারাদেশ অচল করে দেওয়া হবে।”

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির আয়োজনে এই জনতার গণশুনানিতে তেল-গ্যাস-খনিজ সম্পদ রক্ষা কমিটির আহ্বায়ক অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, “গ্যাসের দামের সাথে আমাদের দেশের অন্যান্য অনেক কিছুর দাম নির্ভর করে। গ্যাসের দাম বাড়ার সাথে সাথে বাসের ভাড়া বেড়ে যাবে। তাছাড়া গ্যাসের সাথে সংশ্লিষ্ট সব কিছুর দাম বেড়ে যাবে। সুতরাং গ্যাসের দাম বাড়ানোর কোনো যৌক্তিকতা নেই।”

বিভিন্ন বিদেশি কোম্পানির কাছে সরকার দেশের প্রায় অর্ধেক সম্পত্তি দিয়েছে বলে অভিযোগ করেন তিনি।

“সরকার বিভিন্ন বিদেশি কোম্পানির কাছে দেশের প্রায় অর্ধেক সম্পত্তি দিয়েছে। তারা এই সব সম্পত্তি দখল করে রেখেছে। তাদের সুবিধার জন্য যখন ইচ্ছা গ্যাসের দাম বাড়াচ্ছে। আর আমাদের দেশের সরকার বিদেশি কোম্পানিদের সার্থের কথা চিন্তা করে গ্যাসের দাম বাড়াতে চাচ্ছে।”  

গ্যাসের দাম বাড়িয়ে সিলিন্ডারের দিকে মানুষকে নিতে চাচ্ছে দাবি করে আনু মোহাম্মদ বলেন, “ঢাকা ও চট্টগ্রামে সিলিন্ডার গ্যাসের প্রতি আগ্রহ বাড়াতে সরকার গ্যাসের দাম বাড়াতে চাচ্ছে। সিলিন্ডার ব্যবসায়ী ও বিদেশিদের স্বার্থরক্ষার কারণেই এটা করা হচ্ছে।”

গণসংহতি আন্দোলনের সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, “গত বছর গ্যাসের দাম বাড়ানোর পর বিআরসি জনগণ এবং সরকারে উভয় পক্ষের স্বার্থরক্ষা করবে এমনটাই হ্ওয়ার কথা ছিল। কিন্তু তারা তাই করছে যা সরকার চাচ্ছে।”

জনতার গণশুনানিতে অন্যদের মধ্যে বাসদের রাজেকুজ্জামান রতন, বাংলাদেশ সিএনজি ফিলিং স্টেশন ওনার্স অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক হাসিন পারভেজ, ভাড়াটিয়া পরিষদের সভাপতি বাহারানে সুলতান বাহার উপস্থিত ছিলেন।