ঢাকায় চীনের বিপ্লবী নেতা দেং জিয়াও পিংকে স্মরণ

চীনের বিপ্লবী নেতা দেং শিয়াও পিং তৃতীয় বিশ্বের মেহনতী মানুষের মুক্তির ‘পথ প্রদর্শক’ হিসেবে নেতৃত্ব দিয়ে নতুন এক যুগের ‘সূচনা’ করেছিলেন বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মা মিং জিয়ান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2016, 04:27 PM
Updated : 23 August 2016, 04:27 PM

মঙ্গলবার বিকালে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে দেং জিয়াও পিংয়ের ১১২তম জন্মবার্ষিকী উপলক্ষে দেং জিয়াও পিং স্টাডি সেন্টার আয়োজিত আলোচনা সভায় একথা বলেন।

রাষ্ট্রদূত মা মিং জিয়ান বলেন, “দেং শিয়াও পিং চীনকে অনেক দূর এগিয়ে নিয়ে গিয়েছিলেন। চীনের আজকের অগ্রগতিতে তার ভূমিকা চিরস্মরণীয়।

“একবিংশ শতাব্দী যে এশিয়ার শতাব্দী হিসেবে পরিচিতি লাভ করতে যাচ্ছে, এর জন্য সবচেয়ে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছেন তিনি। সে সঙ্গে চীনের অভ্যন্তরীণ নীতি পরিবর্তন ও সংস্কার করে দেশটির মানুষকে ঐক্যবদ্ধ করে উন্নয়নের শীর্ষে নিয়ে গিয়েছিলেন তিনি।”

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সাংসদ আশিকুর রহমান, চীনে নিযুক্ত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত আব্দুল আজিজ।

আলোচনা শেষে সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেন চিত্রনায়িকা অঞ্জনা এবং সৃজন একাডেমির শিল্পীরা।

সৃজন একাডেমির শিল্পীদের দলীয় পরিবেশনায় ছিল ‘মোরা ঝঞ্চার মতো উদ্দাম’, ‘চল চল চল’ ও ‘কলকল চলচল’। রোজী হাসান গেয়ে শোনান ‘যে ছিল দৃষ্টি সীমানায়’ ও ‘ওরে সাম্পানওয়ালা’। অশোক বালা সরকার পরিবেশন করলেন ভূপেন হাজারিকার ‘মানুষ মানুষের জন্য’ গানটি। ‘ঝুন ঝুন ময়না’ ও ‘ফুলে ফুলে’ গানের সঙ্গে পরিবেশিত হয় নৃত্য।