বসুন্ধরা সিটি খুলতে আরও ‘২-৩ দিন’

ঢাকার জনপ্রিয় বিপণি বিতান বসুন্ধরা সিটির আগুন দুই দিনের চেষ্টায় পুরোপুরি নেভানো গেলেও এই শপিং মল খুলতে আরও দুই থেকে তিন দিন লাগবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2016, 02:11 PM
Updated : 23 August 2016, 03:10 PM

আর ষষ্ঠ তলার যে ব্লকে আগুন লেগেছে এবং তার ঠিক ওপরের ব্লক খুলতে ১০ থেকে ১২ দিন লাগতে পারে বলে বসুন্ধরা সিটি ডেভেলপমেন্ট লিমিটেডের হেড অব মার্কেটিং এম এম জসিমউদ্দিন জানিয়েছেন।

মঙ্গলবার তিনি সাংবাদিকদের বলেন, “ফায়ার সার্ভিস আজ আমাদের ভবন বুঝিয়ে দিয়েছে। তাদের কিছু কর্মী আমাদেরকে সহযোগিতা করার জন্য এখনও আছেন। ফায়ারের দুটি গাড়িও মার্কেট চত্বরে রাখা হয়েছে।”

রোববার বেলা ১১টার দিকে বসুন্ধরা সিটির লেভেল সিক্সের সি ব্লকে একটি জুতার দোকান থেকে আগুন লাগার পর তা ছড়িয়ে পড়ে।

ওই ব্লকের একশ দোকানের প্রায় সবগুলোই ক্ষতিগ্রস্ত হয়েছে বলে কর্তৃপক্ষ ও ফায়ার সার্ভিস জানিয়েছে।

অগ্নি নির্বাপক কর্মীরা দুই দিনের চেষ্টায় আগুন পুরোপুরি নিভিয়ে ডাম্পিং শেষ করার পর মঙ্গলবার বসুন্ধরা সিটি কর্তৃপক্ষের কাছে ভবন বুঝিয়ে দেয়।

ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তা মাহমুদুল হক মঙ্গলবার বিকালে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বসুন্ধরা মার্কেটের অগ্নি নিরাপত্তা প্রধান নুরুদ্দিনের কাছে ওই ফ্লোর ও ভবনের অগ্নি নির্বাপন সংক্রান্ত সার্বিক বিষয় বুঝিয়ে দেওয়া হয়েছে।”

শপিং মল কবে খোলা হবে জানতে চাইলে বসুন্ধরা সিটি ডেভেলপমেন্ট লিমিটেডের জসিমউদ্দিন বলেন, “লেভেল ৬ ও ৭ এর ‘সি’ ব্লক খুলতে আরও ১০ থেকে ১২ দিন লাগতে পারে। তবে অন্য লেভেলগুলো দুই-তিন দিনের মধ্যে চালু করতে পারব বলে আশা করছি।”

ষষ্ঠ তলার ‘সি’ ব্লকে আগুন লাগলেও সেই তাপে ঠিক ওপরের ব্লকেরও ক্ষতি হয়েছে বলে জানান তিনি।

রাজধানীর পান্থপথে বহুতল শপিং কমপ্লেক্স বসুন্ধরা সিটিতে রোববার আগুন লাগার পর সামনের সড়কে উৎসুক মানুষের ভিড়। ছবি: আসিফ মাহমুদ অভি

অগ্নিকাণ্ডের কারণসহ সার্বিক বিষয় দেখতে মার্কেট কর্তৃপক্ষ সাত সদস্যের একটি ‘টেকনিক্যাল কমিটি ’ করেছে জানিয়ে জসিমউদ্দিন বলেন, “কমিটি তাদের কাজ করছে, আর ব্যবস্থাপনা বিভাগ পরিষ্কার পরিচ্ছন্নতার বিষয়টি দেখছে।”

ফায়ার সার্ভিসও অগ্নিকাণ্ডের কারণ জানতে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে। উপ পরিচালক সুজিত রায়কে প্রধান করে গঠিত এই কমিটিকে পাঁচ কর্মদিবসে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

বসুন্ধরা সিটি দোকান মালিক সমিতির পক্ষ থেকেও একটি তদন্ত কমিটি করা হবে বলে সংগঠনের সভাপতি এমএম হান্নান আজাদ জানিয়েছেন।

“আমাদের কারও কোনো গাফিলতি ছিল কি না- এই কমিটি তা দেখবে,” বলেন তিনি।