আটকে গেল ডেসটিনির দুই কর্তার জামিন

মুদ্রা পাচারের দুই মামলায় ডেসটিনি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রফিকুল আমীন ও ডেসটিনি-২০০০ লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ হোসেনের জামিন ১১ অগাস্ট পর্যন্ত স্থগিত করেছে আপিল বিভাগ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2016, 04:24 AM
Updated : 31 July 2016, 11:00 AM

তাদের দুজনকে হাই কোর্টের দেওয়া জামিনের বিরুদ্ধে দুর্নীতি দমন কশিমনের (দুদক) করা আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি এস কে সিনহা নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বেঞ্চ এই আদেশ দেয়। 

আপিল বিভাগের এই আদেশের ফলে রফিকুল ও হোসেন আপাতত মুক্তি পাচ্ছেন না বলে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান জানিয়েছেন।

তিনি জানান, জামিন ১১ অগাস্ট পর্যন্ত স্থগিত করে ওই সময়ের মধ্যে নিয়মিত লিভ টু আপিল করতে বলেছে আপিল বিভাগ। ওই দিন বিষয়টি আবার আদালতের তালিকায় আসবে।

ডেসটিনির দুই কর্মকর্তার পক্ষে শুনানিতে উপস্থিত ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি।

গত ২০ জুলাই হাই কোর্টের একটি দ্বৈত বেঞ্চ ওই দুই মামলায় রফিকুল আমীন ও মোহাম্মদ হোসেনের পাসপোর্ট নিম্ন আদালতে জমা রাখার শর্তে জামিন মঞ্জুর করে।

প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা পাচার ও আত্মসাতের অভিযোগ এনে ২০১২ সালের ৩১ জুলাই রফিকুল আমীন ও মোহাম্মদ হোসেনের বিরুদ্ধে রাজধানীর কলাবাগান থানায় এই দুই মামলা দায়ের করে দুদক।

দুই আসামি ২০১২ সালের ১১ অক্টোবর ঢাকা মহানগর দায়রা জজ আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন। আদালত তা না মঞ্জুর করে তাদের জেলহাজতে পাঠানোর আদেশ দেয়।

এর ধারাবাহিকতায় হাই কোর্টে জামিন চেয়ে আবেদন করেন তারা, যার ওপর শুনানি নিয়ে ২০ জুলাই তাদের জামিন মঞ্জুর করে আদালত।

এরপর দুদক গত ২৪ জুলাই চেম্বার আদালতে গেলে বিচারপতি মির্জা হোসেইন হায়দার বিষয়টি ৩১ জুলাই শুনানির জন্য নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন। এর ধারাবাহিকতায় বিষয়টি রোববার আপিল বেঞ্চে উঠলে সর্বোচ্চ আদালত দুই আসামির জামিন স্থগিত করে দেয়।