জঙ্গিবাদ দমনে জোর দিয়ে ডিসি সম্মেলনের সমাপ্তি

জঙ্গিবাদ ও সন্ত্রাসের বিরুদ্ধে জনসচেতনতা বাড়াতে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2016, 08:23 AM
Updated : 29 July 2016, 10:30 AM

চার দিনব্যাপী ডিসি সম্মেলনের শেষ দিন শুক্রবার সচিবালয়ে সমাপনী অধিবেশন শেষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

গুলশান-শোলাকিয়ায় জঙ্গি হামলার পর বাংলাদেশে জঙ্গিবাদ নিয়ে নতুন করে উদ্বেগ সৃষ্টির প্রেক্ষাপটে এবারের জেলা প্রশাসক সম্মেলনে বিভিন্ন অধিবেশনে বিষয়টি গুরুত্ব পেয়েছে।

জেলা প্রশাসকদের কী বার্তা দেওয়া হয়েছে- এমন প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, “ম্যাসেজ তো অনেকগুলো। একটা বড় মেসেজ হল- জঙ্গিবাদ এবং সন্ত্রাদের বিরুদ্ধে জেলা প্রশাসকদের নিজ নিজ অধিক্ষেত্রে জনসচেতনতা বৃদ্ধি করতে হবে।

“সমস্ত মানুষকে সাথে নিয়ে, তাদেরকে সেনসেটাইজ করে জঙ্গিবাদ এবং সন্ত্রাসকে মোকাবেলা করতে হবে।”

গত ২৬ জুলাই শুরু হওয়া এই ডিসি সম্মেলন সামনে রেখে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকরা ৩৯টি মন্ত্রণালয় সম্পর্কিত ৩৩৬টি প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে পাঠিয়েছিলেন।

কার্যপত্রে থাকা এসব প্রস্তাবের বাইরে ১৮টি কার্যঅধিবেশনে আরও ২৮৮টি প্রস্তাব এসেছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, “এগুলো পরীক্ষা-নিরীক্ষা করে সিদ্ধান্ত জানিয়ে দেব।”

ভ্রাম্যমাণ আদালত আইন সংশোধনের বিষয়ে কী আলোচনা হয়েছে- এমন প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিষয়টি কোর্টে বিচাররাধীন থাকায় এ বিষয়ে আলোচনার জন্য ডিসিদের নিরুৎসাহিত করা হয়েছে।