রাষ্ট্রপতির সঙ্গে ইতালি-শ্রীলঙ্কায় বাংলাদেশি নতুন দূতদের সাক্ষাৎ

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ইতালিতে নবনিযুক্ত বাংলাদেশের দূত আবদুস সোবহান শিকদার এবং শ্রীলঙ্কায় নিযুক্ত দূত রিয়াজ হামিদুল্লাহ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2016, 01:32 PM
Updated : 28 July 2016, 01:32 PM

বৃহস্পতিবার বিকেলে দুই রাষ্ট্রদূত বঙ্গভবনে যান বলে জানিয়েছেন রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন।

তিনি সাংবাদিকদের বলেন, “সাক্ষাতের সময় রাষ্ট্রপতি রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পাওয়ার জন্য আবদুস সোবহান শিকদার এবং রিয়াজ হামিদুল্লাহকে অভিনন্দন জানান।”

“তিনি এসময় বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রগতি তাদের কর্মক্ষেত্রে তুলে ধরার পরামর্শ দেন।”

ইতালি ও শ্রীলঙ্কায় বাংলাদেশি পণ্যের রপ্তানি বাড়াতে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার আহ্বানও জানান রাষ্ট্রপতি।

প্রেস সচিব বলেন, “রাষ্ট্রপতি ইতালিতে পাট ও পাটজাত পণ্যের রপ্তানির সম্ভাবনার কথা উল্লেখ করে এ ব্যাপারে উদ্যোগ নেওয়ার আহ্বান জানান। বাংলাদেশ যৌক্তিক মূল্যে বিশ্বমানের ওষুধ প্রস্তুত করে উল্লেখ করে রাষ্ট্রপতি  শ্রীলঙ্কায় বাংলাদেশি ওষুধসহ তৈরি পোশাক, সিরামিক ও পাটপণ্যের রপ্তানি বৃদ্ধিতে ভূমিকা রাখতে দুই রাষ্ট্রদূতকে আহ্বান জানান।”

সম্প্রতি গুলশানে জঙ্গি হামলায় নিহত ইতালি নাগরিক নিহত হওয়ায় দেশটিতে বাংলাদেশের নতুন দূত সোবহান শিকদারকে রাষ্ট্রপতির ব্যক্তিগত এবং সরকাররের তরফ থেকে শোক ও সমবেদনা জানানোর আহ্বান জানান আবদুল হামিদ।

আবদুল হামিদ দুই দূতকে প্রবাসী বাংলাদেশিদের কল্যাণে আন্তরিকতার সঙ্গে কাজ করার আহ্বান জানান। একই সঙ্গে তাদের দায়িত্ব পালনে সফলতা কামনা করেন।

প্রেস সচিব জানান, দুই রাষ্ট্রদূত তাদের নিয়োগ দেওয়ার জন্য রাষ্ট্রপতির প্রতি কৃতজ্ঞতা জানিয়ে দায়িত্ব পালনে সার্বিক সহযোগিতা কামনা করেন। তারা জানান, বাংলাদেশের সঙ্গে দ্বি-পক্ষীয় সম্পর্ক সম্প্রসারণে তারা সর্বাত্মক চেষ্টা অব্যাহত রাখবেন।