বেসিক ব্যাংক কেলেঙ্কারি: ইমারেল্ডের গালিবকে আত্মসমর্পণের নির্দেশ

বেসিক ব্যাংকের প্রায় সাড়ে চার হাজার কোটি টাকা জালিয়াতির পাঁচ মামলায় ইমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ হাসিবুল গনি গালিবের জামিন বাতিল করে তিন দিনের মধ্যে তাকে নিম্ন আদালতে আত্নসমর্পণ করার নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2016, 11:07 AM
Updated : 28 July 2016, 11:07 AM

পাঁচ মামলায় গালিবের জামিন মঞ্জুর করে হাই কোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) ও রাষ্ট্রপক্ষের করা পৃথক ১০টি লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) নিষ্পত্তি করে বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেয়।

আদালতে দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল খোন্দকার দিলীরুজ্জামান।

আইনজীবী খুরশীদ আলম খান পরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “হাই কোর্ট পাঁচ মামলায় গালিবকে অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছিল। ওই আদেশের বিরুদ্ধে দুদক পাঁচটি ও রাষ্ট্রপক্ষ পাঁচটি লিভ টু আপিল করে।

“এসব লিভ টু আপিল নিষ্পত্তি করে আপিল বিভাগ জামিন বাতিল করে গালিবকে তিন দিনের মধ্যে নিম্ন আদালতে আত্নসমর্পণ করতে নির্দেশ দিয়েছেন।”

মামলার বিবরণে জানা যায়, বাংলাদেশ ব্যাংকের পরিদর্শন প্রতিবেদনে জালিয়াতির ঘটনা ধরা পড়ার পর গত বছরের ১০ সেপ্টেম্বর বেসিক ব্যাংক কারসাজির ঘটনায় মোট ৫৪টি মামলার অনুমোদন দেয় দুদক।

ওইসব ঘটনায় গালিবের বিরুদ্ধে পৃথক পাঁচটি মামলা হয়। গত ২৭ মার্চ দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বে একটি দল তাকে গ্রেপ্তার করে।

মামলায় ঢাকা মহানগর হাকিম আদালতে গালিবের জামিন না মঞ্জুর হলে তিনি হাই কোর্টে জামিন চেয়ে আবেদন করেন।

দুদকের আইনজীবী খুরশীদ জানান, হাই কোর্ট পৃথক পাঁচ মামলায় গালিবকে জুন মাসে অন্তর্বর্তীকালীন জামিন ও রুল দেয়। এরপর গালিব মুক্তি পান।

তবে হাই কোর্টের জামিন আদেশ স্থগিত চেয়ে দুদক ও রাষ্ট্রপক্ষ পৃথক আবেদন করে, যা চেম্বার বিচারপতির আদালতে ওঠে।

চেম্বার বিচারপতি শুনানি নিয়ে আবেদনগুলো নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান, এর ধারাবাহিকতায় বৃহস্পতিবার ১০টি লিভ টু আপিল শুনানির জন্য ওঠে।