বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ বিল সংসদে পাস

বিনিয়োগ বোর্ড ও বেসরকারিকরণ কমিশন একীভূত করতে সংসদে বিল পাস হয়েছে।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2016, 05:42 PM
Updated : 25 July 2016, 05:46 PM

সোমবার সংসদে ‘বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ বিল-২০১৬’ সংসদে পাসের প্রস্তাব করেন সংসদ কাজে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। পরে বিলটি কন্ঠভোটে পাস হয়।

গত ২৪ এপ্রিল বিলটি সংসদে তোলেন মতিয়া। পরে বিলটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে মন্ত্রী বলেন, “বিনিয়োগ বোর্ড এবং বেসরকারিকরণ কমিশন উভয়ই প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাথে সংশ্লিষ্ট ও বিনিয়োগের সাথে সম্পর্কিত। এ দুইটি প্রতিষ্ঠানকে একীভূতকরণ প্রশাসনিকভাবে সুবিধাজনক ও সাশ্রয়ী।

“বিনিয়োগ উন্নয়ন পরিবেশ সৃষ্টি ও সরকারি মালিকানাধীন অলাভজনক প্রতিষ্ঠানের ভূমির অধিকতর দক্ষ ব্যবহারের সুযোগ বৃদ্ধি করার লক্ষ্যে সামগ্রিক বিবেচনায় বিনিয়োগ বোর্ড ও প্রাইভেটাইজেশন কমিশন একীভূত করে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ প্রতিষ্ঠার কার্যক্রম গ্রহণ করা হয়।”

বিলে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের গভর্নিং বোর্ডের চেয়ারম্যান হিসেবে প্রধানমন্ত্রীকে রাখা হয়েছে। ভাইস চেয়ারম্যান রাখা হয়েছে অর্থমন্ত্রীকে।

নির্বাহী পরিষদে চেয়ারম্যান ও সর্বোচ্চ ছয় জন সদস্য রাখার বিধান রাখা হয়েছে।

বিলে বলা হয়, কোনো অনুমোদিত শিল্প প্রতিষ্ঠান এই আইন ভঙ্গ করলে ওই প্রতিষ্ঠানের অনুমোদন বাতিল হবে।