কিছু চ্যানেলের সংবাদে শান্তির বিঘ্ন ঘটে: তথ্যমন্ত্রী

কিছু টিভি চ্যানেলের নেতিবাচক সংবাদে শান্তির ‘বিঘ্ন ঘটে ও বিশৃঙ্খলা সৃষ্টি’ হয় বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2016, 02:23 PM
Updated : 25 July 2016, 02:23 PM

সোমবার জাতীয় সংসদের প্রশ্নোত্তরে হাবিবুর রহমান মোল্লার প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, “কিছু কিছু চ্যানেল স্বাধীনতার সুযোগ নিয়ে অনেক সময় সংবাদের নেতিবাচক দিক প্রচার করে। এতে শান্তির বিঘ্ন ঘটে ও বিশৃঙ্খলা সৃষ্টি করে।”

বর্তমান সরকারের সময়ে গণমাধ্যম ‘অবাধ স্বাধীনতা’ ভোগ করছে মন্তব্য করে ইনু বলেন, “সকল গণমাধ্যম বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করবে, সরকার সব সময় এমনটা প্রত্যাশা করে। কারণ স্বাধীনতার সাথে দায়বদ্ধতার বিষয়টিও জড়িত।”

স্বাধীনতার নামে যেসব টেলিভিশন চ্যানেল অপসাংবাদিকতায় জড়িত তাদের ক্ষেত্রে ব্যবস্থা নেওয়ায় আইনি কাঠামোর কোন দুর্বলতা নেই মন্তব্য করে সম্প্রচার আইন ২০১৬ এর খসড়া প্রণয়ন করা হয়েছে বলে জানান মন্ত্রী।

“স্বাধীনতার নামে যেসকল টেলিভিশন চ্যানেল অপসাংবাদিকতায় জড়িত তাদের ক্ষেত্রে আইনী কাঠামোর কোন দুর্বলতা নেই। একটি স্বাধীন, বহুমুখী দায়বদ্ধ ও দায়িত্বশীল সম্প্রচার ব্যবস্থা গড়ে তোলা ও সম্প্রচার মাধ্যমগুলোকে একটি সমন্বিত কাঠামোয় আনতে জাতীয় সম্প্রচার নীতি প্রণয়ন করা হয়েছে।

“এছাড়া স্বাধীন সম্প্রচার কমিশন গঠনসহ অন্যান্য প্রাসঙ্গিক বিষয়াদি অন্তর্ভুক্ত করে সম্প্রচার আইন ২০১৬ প্রণয়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। প্রস্তাবিত আইনের একটি খসড়াও প্রণয়ন করা হয়েছে।”

ওয়াসিকা আয়শা খানের প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু জানান, দেশে বর্তমানে ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্পের সংখ্যা সাত লাখ ৮৩ হাজার ৯৫২টি। এর মধ্যে ক্ষুদ্র শিল্পের সংখ্যা এক ‍লাখ ১৯ হাজার ৫২১টি, কুটির শিল্পের সংখ্যা ছয় লাখ ৫৭ হাজার ৩২৫টি এবং মাঝারি শিল্পের সংখ্যা সাত হাজার ১০৬টি।

মন্ত্রী জানান, দেশে কৃষিজাত পণ্য সংরক্ষণে বিশেষ শিল্পনগরী স্থাপনে দুইটি সম্ভাব্যতা যাচাই কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি মাঠ পর্যায় থেকে তথ্য সংগ্রহ করেছে। শিগগিরই মাঠ পর্যায় পরিদর্শন করে প্রতিবেদন প্রণয়ন করে ডিপিপি প্রণয়নের কাজ শুরু হবে।

সামশুল হক চৌধুরীর প্রশ্নের জবাবে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের আওতাধীন পল্লী বিদ্যুৎ সমিতিসমূহের বর্তমান গ্রাহক সংখ্যা প্রায় এক কোটি ৫৬ লাখ।

গত ২০১৫-১৬ অর্থ বছরে পল্লী বিদ্যুতের নিট লোকসান ৪৯১ কোটি ৪৯ লাখ ৬১ হাজার ৪৭ টাকা।

নসরুল হামিদের অনুপস্থিতিতে তার পক্ষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংসদ সদস্যদের প্রশ্নের জবাব দেন।