‘ইনু নিজেই নিজেকে চোর বানিয়েছেন’

বিবৃতি দিয়ে দুঃখ প্রকাশ করেও পার পাননি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু; টিআর ও কাবিখা প্রকল্পে চুরির জন্য সাংসদসহ জনপ্রতিনিধি ও আমলাদের দায়ী করে বক্তব্য দেওয়ায় মন্ত্রিসভার বৈঠকে সহকর্মীদের তোপের মুখে পড়তে হয়েছে তাকে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2016, 11:12 AM
Updated : 25 July 2016, 11:12 AM

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে ইনু ওই বক্তব্যের জন্য আরেক দফা দুঃখ প্রকাশ করেছেন বলে বৈঠকে উপস্থিত একাধিক মন্ত্রী জানিয়েছেন।

একজন মন্ত্রী নাম প্রকাশ না করার শর্তে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এ নিয়ে আলোচনার পর প্রধানমন্ত্রী বলেছেন, ওই বক্তব্য দিয়ে তিনি (তথ্যমন্ত্রী) নিজেই নিজেকে চোর বানিয়েছেন।”

রোববার ‘বাংলাদেশ সামিট: টেকসই উন্নয়ন ২০১৬’ শীর্ষক দুদিনব্যাপী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী বলেন, “আমি তো এমপি, আমি জানি, টিআর কীভাবে চুরি হয়। সরকার ৩০০ টন দেয়, এর মধ্যে এমপি সাহেব আগে দেড়শ টন চুরি করে নেয়। তারপর অন্যরা ভাগ করে। সব এমপি করে না। তবে এমপিরা করেন।”

ওই বক্তব্য নিয়ে সংবাদমাধ্যমে খবর আসার পর রাতে তথ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিবৃতিতে ইনু বলেন, “আমি নিজে একজন সংসদ সদস্য হিসেবে মাননীয় সংসদ সদস্যবৃন্দসহ সকল জনপ্রতিনিধিদের আন্তরিকভাবে সম্মান করি এবং সেই সম্মান অক্ষুণ্ন রয়েছে। তারপরও কেউ যদি অনভিপ্রেতভাবে দুঃখ পেয়ে থাকেন, সেজন্য আমি আন্তরিকভাবে দুঃখিত।”

তথ্যমন্ত্রীর বক্তব্য নিয়ে খবর ও তার দুঃখ প্রকাশের বিবৃতির অনুলিপি খামে করে সোমবার মন্ত্রিসভার বৈঠকে সব সদস্যের দেওয়া হয়।

এ বিষয়ে জানতে চাইলে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন  বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সাংসদদের নিয়ে কথা বলার প্রেক্ষিতে উনি (ইনু) বিবৃতি দিয়ে আগেই দুঃখ প্রকাশ করেছেন। মন্ত্রীসভার বৈঠকে ওই বিবৃতির কপি সবাইকে দেওয়া হয়েছে। এসব নিয়ে মন্ত্রিসভায় আলোচনা হয়েছে।”

সভায় উপস্থিত মন্ত্রিসভার একজন সদস্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মন্ত্রিসভার নিয়মিত এজেন্ডাভুক্ত আলোচনা শেষ হলে তথ্যমন্ত্রী নিজেই দুঃখ প্রকাশ করে লেখা বিবৃতিটি পড়ে শোনান। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, তীর ছেড়ে দিলে এবং মুখের কথা বেরিয়ে গেলে ফিরে আসে না।”

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু এ সময় তথ্যমন্ত্রীকে চ্যালেঞ্জ করে বলেন, টিআর ও কাবিখা প্রকল্পে তিনি চুরি করেছেন এমন প্রমাণ দিতে পারলে তিনি মন্ত্রিত্ব ছেড়ে দেবেন।

“প্রতিমন্ত্রী চুন্নু বলেন, এভাবে সবাইকে চোর বানানো ঠিক হয়নি। ওই কথা বলে তিনি (ইনু) সবাইকে ডুবিয়ে দিয়েছেন।”

এ সময় কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী শ্রম প্রতিমন্ত্রীর বক্তব্য সমর্থন করে বলেন, ‘আমি ওইভাবে বলিনি’- এমন বলার সুযোগ নেই। কারণ সংবাদ মাধ্যম বক্তব্যের রেকর্ড দেখালে তখন আর বলার কিছু থাকবে না।

সহকর্মীদের তোপের মুখে পড়ে তথ্যমন্ত্রী পরে আর কোনো কথা বলেননি বলে বৈঠকে উপস্থিত আরেকজন মন্ত্রী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান।

তিনি বলেন, “অগাস্ট মাসে দেশে জঙ্গি হামলার আশঙ্কার কথা জানিয়ে সবাইকে বিশেষভাবে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।”