খুতবা নয়, খুতবার বিষয়বস্তু চায় জমিয়তুল উলামা

ইসলামি ফাউন্ডেশনের পক্ষ থেকে জুমার নামাজের খুতবা ঠিক না করে দিয়ে কেবল বিষয়বস্তু (থিম) ঠিক করে দেওয়ার পক্ষে মত এসেছে বাংলাদেশ জমিয়তুল উলামার পক্ষ থেকে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2016, 02:15 PM
Updated : 23 July 2016, 02:15 PM

সংগঠনের ঢাকা মহানগরের সহ-সভাপতি আল্লামা ইয়াহইয়া মাহমুদকে উদ্ধৃত করে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “মসজিদের খতিবগণ কোকিলপাখি নন যে, কারো ‍বুলি তারা প্রতি শুক্রবার আওড়াতে থাকবেন।”

শনিবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “অনেক যাচাই-বাছাই করে খতিবদের নিয়োগ দেওয়া হয়। তাদের উদ্দেশ্যে বিজ্ঞ আলেমদের পরামর্শ সাপেক্ষে কিছু থিম বলে দেওয়া যেতে পারে।”

ইসলামি ফাউন্ডেশনের মহাপরিচালক শামীম মোহম্মদ আফজালের নাম উল্লেখ করে ইয়াহইয়া বলেন, তিনি খুতবা নিয়ন্ত্রণ ও খতিব কাউন্সিল গঠন করতে যে উদ্যোগ নিয়েছেন, তা আলেমদের মধ্যে আবেদন তৈরি করতে ‘চরমভাবে ব্যর্থ হবে’।

দেশে-বিদেশে সন্ত্রাসী হামলা ও শোলাকিয়ায় বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান ফরিদউদ্দীন মাসউদকে হত্যাচেষ্টার প্রতিবাদে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। শোলাকিয়া ঈদ জামাতের ইমাম ফরিদউদ্দীন ও ইসলামি ফাউন্ডেশনের মহাপরিচালকের মধ্যে দ্বন্দ্ব রয়েছে।

জমিয়তুল উলামার উদ্যোগে ইসলামের নামে জঙ্গি ও সন্ত্রাসবাদকে ‘হারাম’ আখ্যা দিয়ে লক্ষাধিক মুফতি ও আলেম-ওলামাদের যে স্বাক্ষর সংগ্রহ করা হয়, সেখানে ইসলামি ফাউন্ডেশনের মহাপরিচালকের স্বাক্ষর ছিল না।