প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে মিছিল করবে তেল-গ্যাস কমিটি

রামপাল চুক্তি বাতিলের দাবিতে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে বিক্ষোভ মিছিলের কর্মসূচি ঘোষণা করেছে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2016, 02:01 PM
Updated : 23 July 2016, 02:01 PM

শনিবার বিকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে ২৮ জুলাই বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করে কমিটির সদস্য সচিব আনু মুহাম্মদ বলেন, “আন্দোলনের মধ্য দিয়ে সরকারকে চুক্তি বাতিল করতে বাধ্য করা হবে। ঢাকায় ওই কর্মসূচির পাশাপাশি সারাদেশে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী পরিচালকের কার্যালয়ের সামনে বিক্ষোভ কর্মসূচি পালন করা হবে।”

রামপাল বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের বিরোধিতা করে তিনি বলেন, “প্রতিদিন সুন্দরবনের ভেতর দিয়ে হাজার হাজার টনের কয়লা জাহাজ যাতায়াত করবে। সুন্দরবনের উপর বছরে ৪৭ লাখ টন কয়লা পোড়ানো হবে। আট লাখ টন বিষাক্ত ছাইসহ নানা বিষাক্ত দ্রব্য তৈরি হবে। পানি ও বায়ু দূষণ খাদ্যচক্র ও জীবনচক্রকে বিপর্যস্ত করবে।

“এগুলো চলতে দিলে সুন্দরবন বিনাশ হবে এবং পাঁচ লক্ষাধিক মানুষ জীবিকা হারাবেন; ক্রমে উদ্বাস্তু হবেন আরও অনেক মানুষ।”

সমাবেশের পরে জাতীয় কমিটির কর্মীরা প্রেস ক্লাব থেকে শুরু করে পল্টন, গুলিস্তান, বায়তুল মোকাররম ঘুরে পল্টন মোড় পর্যন্ত পদযাত্রা করে।

সমাবেশে অন্যদের মধ্যে কমিটির ঢাকা মহানগরের সমন্বয়কারী জাহাঙ্গীর আলম ফজলুর সভাপতিত্বে ও সেকান্দার হায়াৎ-এর পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন, আশরাফ হোসেন আশু, নজরুল ইসলাম, জুলফিকার আলী, ফখরুদ্দিন কবীর আতিক, বাচ্চু ভূঁইয়া, আকবর খান, আমিরুল নুজহাত মনিষা প্রমুখ বক্তব্য রাখেন।