যৌন হয়রানি: ঢাবি অধ্যাপক বাধ্যতামূলক ছুটিতে

ছাত্রীদের যৌন হয়রানির অভিযোগের মুখে থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সাহাদাৎ হোসেনকে বাধ্যতামূলক ছুটিতে পাঠিয়েছে কর্তৃপক্ষ।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2016, 06:35 PM
Updated : 21 July 2016, 06:38 PM

বৃহস্পতিবার রাতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় সমাজবিজ্ঞান বিভাগের এই অধ্যাপকের বিরুদ্ধে এ সিদ্ধান্ত হয় বলে ভারপ্রাপ্ত প্রক্টর আমজাদ আলী জানিয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের নারী নির্যাতনবিরোধী সেলকে সাহাদাৎ হোসেনের বিরুদ্ধে অভিযোগ তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে বলে সিন্ডিকেট সদস্য মাকসুদ কামাল জানান।  

গত ২৭ জুন সমাজবিজ্ঞান বিভাগের দুই ছাত্রী এই অধ্যাপকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেন বলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক জানিয়েছিলেন।

তবে অভিযোগ অস্বীকার করে অধ্যাপক সাহাদাৎ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছিলেন, “আমি সম্পূর্ণ নির্দোষ, আমাকে হেয় প্রতিপন্ন করার জন্যই এ ধরনের অভিযোগ করা হয়েছে।

“আমার প্রফেশনাল অর্জনে অনেকেই ঈর্ষান্বিত। এ কারণে বিভাগ থেকে পাস করে যাওয়া প্রাক্তন দুই শিক্ষার্থীকে দিয়ে উদ্দেশ্যপ্রণোদিতভাবে আমার বিরুদ্ধে অভিযোগ করা হচ্ছে।”

সিন্ডিকেট সভায় তার বিরুদ্ধে এ সিদ্ধান্ত হওয়ার কথা জেনে সন্তুষ্টি প্রকাশ করেছেন অভিযোগকারী ওই দুই ছাত্রী। রাতে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষককে ফোন করে আনন্দ প্রকাশ করতে গিয়ে কেঁদে ফেলেন তারা।