‘জঙ্গিবাদ দমনে শিক্ষকদের দায়িত্ব নিতে হবে’

জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে শিক্ষকদের দায়িত্ব নেওয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ শিক্ষক সমিতির মহাসচিব অধ্যক্ষ মো. সেলিম ভূঁইয়া।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2016, 05:06 PM
Updated : 31 July 2016, 07:42 PM

বৃহস্পতিবার বিকালে ঢাকা রিপোর্টাস ইউনিটিতে বাংলাদেশ শিক্ষক সমিতি আয়োজিত ‘সন্ত্রাস দমনে সুন্দর সমাজের অঙ্গীকার’ শীর্ষক আলোচনা সভায় একথা বলেন তিনি।

সেলিম ভূঁইয়া বলেন, “গুলশানের হলি আর্টিজান ও শোলাকিয়ার ঘটনায় আমরা উদ্বিগ্ন। সন্ত্রাসবাদ দমনে শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র অভিভাবকদের মাঝে জনসচেতনতা বৃদ্ধি এবং এ বিষয়ে জাতীয় ঐক্যমত তৈরির জন্য সরকারের প্রতি আমরা আহ্বান জানাই।

“সাথে সাথে জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে শিক্ষকদের দায়িত্ব নিতে হবে।”

গত ১ জুলাই রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারি ও ৭ জুলাই কিশোরগঞ্জের শোলাকিয়ায় ঈদ জামাতের একটি নিরাপত্তা চৌকিতে জঙ্গি হামলায় দুই পুলিশ সদস্যসহ ২৫ জন নিহত হয়, যাদের মধ্যে ১৭ জনই বিদেশি নাগরিক।

কমান্ডো অভিযানের জন্য গুলশানের হলি আর্টিজান বেকারির সামনে দেয়াল ভেঙ্গে ভেতরে প্রবেশ করে সেনাবাহিনীর সাঁজোয়া যান।

এসব হামলায় জড়িতদের মধ্যে বেসরকারি নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয় ও ইংরেজি মাধ্যম স্কুল পড়ুয়া কয়েকজনের নাম এলে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর পাঠ্যসূচি, সহ-শিক্ষা কার্যক্রম ও ছাত্র-শিক্ষক সম্পর্কসহ বিভিন্ন বিষয় আলোচনায় উঠে আসে।

সভায় চলতি বছরের ডিসেম্বরের মধ্যে ডিগ্রী পর্যন্ত শিক্ষকদের চাকরি জাতীয়করণের জন্য সরকারের প্রতি দাবিও জানান শিক্ষক সমিতির নেতা মো. সেলিম ভূঁইয়া। 

এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানের কমিটির সভাপতি পদে সংসদ সদস্যদের না থাকা নিয়ে সুপ্রীম কোর্টের সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়নের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানান তিনি।

শিক্ষক সমিতির নেতা সেলিম কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানকে জাতীয়করণের জন্য সরকারকে ধন্যবাদ জানিয়ে আগামী ডিসেম্বরের মধ্যে ডিগ্রী পযর্ন্ত সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীদের চাকরি জাতীয়করণ, নন এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের কর্মচারীদের এমপিওভুক্ত করা ও টাইম স্কেল বহাল রাখার দাবি জানান।