গুলশানে বোমা আতঙ্ক

হলি আর্টিজেন বেকারিতে জঙ্গি হামলার রেশ কাটতে না কাটতেই রাজধানীর গুলশানের এক মার্কেটের সামনে বোমা সদৃশ বস্তু দেখে আতঙ্ক দেখা দেয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2016, 03:52 PM
Updated : 31 July 2016, 07:12 PM

খবর পেয়ে মঙ্গলবার রাতে গুলশান-১ নম্বরে অবস্থিত ডিসিসি মার্কেটের সামনের ওই এলাকা ঘিরেও রাখে পুলিশ।

গুলশান থানার এএসআই জাহিদ হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ডিসিসি মার্কেটের সামনে আইল্যান্ডের ওপরে একটি বোমা সাদৃশ বস্তু দেখতে পেয়ে স্থানীয়রা রাত সাড়ে ৮টার দিকে পুলিশকে খবর দেয়।

“খবর পেয়ে পুলিশ সদস্যরা মার্কেটের সামনের এলাকাটি ঘিরে রাখে। সেখানে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারাও ছিলেন। গিয়েছিল বোমা নিষ্ক্রীয়করণ ইউনিটও।”

গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপকমিশনার ছানোয়ার হোসেন রাত সাড়ে ৯টার দিকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ছোট্ট একটা ব্যাগে দুটো জুতার সোল ছিল। ছিনতাইকারীরা কারও মূল্যবান জিনিস ছিনিয়ে নিয়ে এগুলো ফেলে যায় বলে ধারণা করা হচ্ছে।”

গত শুক্রবার রাতে গুলশান ২ নম্বরের ৭৯ নম্বর সড়কে ওই বেকারিতে হামলা চালায় একদল অস্ত্রধারী জঙ্গি; তাদের ঠেকাতে গিয়ে বোমায় দুই পুলিশ কর্মকর্তা নিহত এবং ২৫ জন আহত হন।

প্রায় ১২ ঘণ্টা পর কমান্ডো অভিযান চালিয়ে ওই রেস্তোরাঁর নিয়ন্ত্রণ নেয় সশস্ত্রবাহিনী। ১৩ জন জিম্মিকে জীবিত উদ্ধার করা হলেও ২০ জনের লাশ পাওয়া যায় জবাই করা অবস্থায়।

নিহতদের মধ্যে নয়জন ইতালির, সাতজন জাপানি ও একজন ভারতের নাগরিক। বাকি তিনজন বাংলাদেশি, যাদের মধ্যে একজনের যুক্তরাষ্ট্রেরও নাগরিকত্ব ছিল।

গুলশান ২ নম্বরের ওই ঘটনার পর থেকে ‘সব বিষয়ই গুরুত্বের সঙ্গে’ নেওয়ার কথাও জানান গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপকমিশনার ছানোয়ার।

তিনি বলেন, “বোমা সদৃশ বস্তু নিয়ে আতঙ্ক ছিল। এখন তা কেটে গেছে। তারপরও আমরা সতর্ক আছি।”