গুলশান অভিযানের ৫ ভিডিও ভাইরাল

গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার পর সেখানে সেনা কমান্ডোদের অভিযান এবং তার কিছুক্ষণ আগের তোলা কয়েকটি ভিডিও ভাইরাল হয়ে গেছে সামাজিক যোগাযোগের মাধ্যমে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2016, 08:11 AM
Updated : 3 July 2016, 08:11 AM

ডি কে হোয়াং নামের এক দক্ষিণ কোরীয় নাগরিক তার ফেইসবুক পৃষ্ঠায় এই পাঁচটি ভিডিও পোস্ট করেন শনিবার সকাল ৭টা ২৬ থেকে ৮টা ১৮ মিনিটের মধ্যে। সবগুলো ভিডিওই কয়েক হাজার বার করে শেয়ার হয়। 

আইএসপিআরের ভাষ্য অনুযায়ী, ‘অপারেশন থান্ডারবোল্ট’ নামে তাদের সমন্বিত অভিযান শুরু হয় সকাল ৭টা ৪০ মিনিটে, সাড়ে ৮টায় শেষ হয়।

অবশ্য কমান্ডোরা ১২ থেকে ১৩ মিনিটের মধ্যেই হামলাকারীদের ‘নির্মূল’ করতে সক্ষম হয় বলে জানানো হয় আইএসপিআরের এক সংবাদ সম্মেলনে।

শুক্রবার রাত পৌনে ৯টার দিকে গুলশান ২ নম্বরের হলি আর্টিজান বেকারিতে হামলা চালায় একদল অস্ত্রধারী জঙ্গি, জিম্মি হন দেশি বিদেশি অন্তত ৩৩ জন।

প্রায় ১২ ঘণ্টা পর কমান্ডো অভিযান চালিয়ে ওই রেস্তোরাঁর নিয়ন্ত্রণ নেয় সশস্ত্রবাহিনী। ১৩ জন জিম্মিকে জীবিত উদ্ধার করা হলেও ২০ জনের লাশ পাওয়া যায় জবাই করা অবস্থায়।

নিহতদের মধ্যে নয়জন ইতালির, সাতজন জাপানি ও একজন ভারতের নাগরিক। বাকি তিনজন বাংলাদেশি, যাদের মধ্যে একজনের যুক্তরাষ্ট্রেরও নাগরিকত্ব ছিল।

ফেসবুকের দেওয়া তথ্য অনুযায়ী, ডি কে হোয়াং দক্ষিণ কোরিয়ার নাগরিক। বসবাস করেন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে।

গুলশানে ঘটনাস্থলের পাশে একটি বাড়ির জানালা থেকে তোলা ওই পাঁচটি ভিডিওর সঙ্গে সময় ও সামান্য বর্ণনা দেওয়া হয় কোরীয় ভাষায়, যার ইংরেজি তর্জমা দেখা যাচ্ছিল ফেইসবুকে।

রোববার দুপুরে তার ফেইসবুক পাতায় আর ভিডিওগুলো দেখা না গেলেও ইউটিউবে একই ভিডিও শেয়ার করেছেন কয়েকজন।

সেনাবাহিনীর সাঁজোয়া যান হোলি বেকারিতে ঢোকার আগের একটি ভিডিও হোয়াং ফেইসবুকে দিয়েছেন ৭টা ৪৬ মিনিটে।

সেখানে নারী ও শিশুসহ কয়েকজনকে ক্যাফে থেকে বের করে দিতে দেখা যায়। ওই সময়ই পাঁচজনকে উদ্ধারের খবর জানিয়েছিলেন একজন র্াব কর্মকর্তা। 

হোয়াংয়ের ভিডিওর বিষয়ে আইএসপিআরের কোনো বক্তব্য পাওয়া যায়নি।