ভুটানের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক বাড়াতে চান রাষ্ট্রপতি

ভুটানের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক আরও বাড়ানোর আগ্রহ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সাজিদুল হক থিম্পু, ভুটান থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2016, 08:15 AM
Updated : 2 July 2016, 08:15 AM

শনিবার ‍থিম্পুতে ভুটানের রাজা জিগমে খেসার নামগায়েল ওয়াংচুকের সঙ্গে বৈঠকে রাষ্ট্রপতি এ আগ্রহের কথা জানান বলে তার প্রেস সচিব মো. জয়নাল আবেদিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

ভুটানের রাজার আমন্ত্রণে চারদিনের সফরে শুক্রবার থিম্পু পৌঁছান রাষ্ট্রপতি। শনিবার সকালে থিম্পুর রাজ কার্যালয় তাশিছো জং-এ দুই রাষ্ট্রপ্রধানের বৈঠক হয়। 

“সাক্ষাতে দুই দেশের মধ্যে সহযোগিতার ক্ষেত্রগুলো চিহ্নিত করে সেগুলোর যথাযথ ব্যবহারের মাধ্যমে দুই দেশের অর্থনীতি শক্তিশালী করার ওপর গুরুত্বারোপ করেন রাষ্ট্রপ্রধানরা”, বলেন জয়নাল আবেদিন।

তিনি জানান, ভুটানের রাজা বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়ন ও অগ্রগতির প্রশংসা করেন।

“রাজা এ সময় দু’দেশের মধ্যে উচ্চ পর্যায়ের সফর বিনিময়ের ওপর গুরত্বারোপ করেন।”

সাক্ষাৎপর্বে রাষ্ট্রপতি আবদুল হামিদ ১৯৭১ সালে বাংলাদেশকে সহযোগিতা ও সমর্থন দেওয়ার জন্য ভুটানের রাজা ও জনগণের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তিনি ভুটানের রাজা ও রানীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান এবং তাদের সন্তান রয়্যাল প্রিন্স জিগমে নামগায়েল ওয়াংচুকের মঙ্গল কামনা করেন।

এ সময় ভুটানের রানী জেতসান পেমা ও রাষ্ট্রপতি হামিদের স্ত্রী রাশিদা খানম উপস্থিত ছিলেন।

এর আগে সকালে রাষ্ট্রপতি ও তার স্ত্রী তাশিছো জং-এ পৌঁছালে ভুটানের রয়্যাল একাডেমি অব পারফরমিং আর্টসের সদস্যরা ঐতিহ্যবাহী ‘ছিপড্রেল’ শোভাযাত্রার মাধ্যমে স্বাগত জানান।

রয়্যাল ভুটান আর্মি, র‌য়্যাল বডি গার্ড ও রয়্যাল ভুটান পুলিশ রাষ্ট্রপতি হামিদকে গার্ড অব অনার দেয়। এসময় দু’দেশের জাতীয় সংগীত বাজানো হয়।

সফর শেষে সোমবার রাষ্ট্রপতি আবদুল হামিদের দেশে ফেরার কথা রয়েছে।