পুরোহিতদের হত্যার হুমকি আতঙ্ক ছড়াতে: নাসিম

বাংলাদেশের সংখ্যালঘু সম্প্রদায়ের মাঝে আতঙ্ক ছড়াতে পুরোহিতদের হত্যার হুমকি দেওয়া হচ্ছে বলে মনে করেন ক্ষমতাসীন ১৪ দলের মুখপাত্র ও আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2016, 11:49 AM
Updated : 1 July 2016, 12:45 PM

হত্যার হুমকি পাওয়া রাজধানীর সবুজবাগের বাসাবো বৌদ্ধ মন্দিরের পুরোহিত শুদ্ধানন্দ মহাথেরর সঙ্গে শুক্রবার সাক্ষাৎকালে তিনি সাম্প্রতিক সব হত্যা ও গুপ্তহত্যার পেছনে বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতাকরী দল জামায়াত ইসলামী জড়িত বলেও অভিযোগ করেন।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর এই সদস্য বলেন, “আতঙ্ক ছড়াতে তারা এ ধরনের ঘটনা ঘটাচ্ছে। মুক্তিযুদ্ধের সময়ও তারা একের পর এক ঘটনা ঘটিয়েছে, এখনও পুরোনো চেহারা নিয়ে গুপ্তহত্যা-হুমকির মত জঘন্য অপরাধ করে যাচ্ছে।

“আপনারা দেখেছেন, মাদারীপুরের শিক্ষক হত্যা চেষ্টাকারী স্বীকার করেছে সে শিবির কর্মী। প্রশিক্ষিত শিবির কর্মীরা সারা দেশে এ ধরনের ঘটনা ঘটিয়ে যাচ্ছে।”

হত্যার হুমকিতে ভয় না পেতে সব ধর্মাবলম্বী মানুষের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, “এই মন্দিরসহ সারা দেশের সব মঠ-মন্দির ও ধর্মীয় উপাসনালয়ে নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। আপনাদের ভয় পাওয়ার কিছু নেই।”

শ্যামানন্দ দাস

দুর্বৃত্তরা হত্যার হুমকি দিয়ে চিঠি পাঠিয়েছে বলে মঙ্গলবার সবুজবাগ থানায় সাধারণ ডায়েরি করেন বাসাবো বৌদ্ধ মন্দিরের পুরোহিত শুদ্ধানন্দ। পুলিশ জানিয়েছে, পুরোহিত শুদ্ধানন্দের পাশাপাশি বাসাবো বৌদ্ধ মন্দিরের নিরাপত্তাও বাড়ানো হয়েছে।

ওই হুমকির প্রেক্ষাপটে স্বাস্থ্যমন্ত্রী নাসিমের নেতৃত্বে ১৪ দলের প্রতিনিধিরা শুক্রবার মন্দিরটি পরিদর্শনে যান। অন্যদের মধ্যে তার সঙ্গে ছিলেন সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দীলিপ বড়ুয়া, জাসদের শিরিন আক্তার ও স্থানীয় সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী।

সাক্ষাৎকালে বাসাবো বৌদ্ধ মন্দিরের নিরাপত্তা বাড়ানোয় ১৪ দলের নেতাদের ধন্যবাদ জানান পুরোহিত শুদ্ধানন্দ।

তাকে হত্যার হুমকি দিয়ে পাঠানো চিঠির প্রেরক হিসেবে লেখা ছিল এবি সিদ্দিক, গাজীপুর। একই নামে গত ১৫ জুন রামকৃষ্ণ মিশনের ধর্মগুরুকেও হত্যার হুমকি দেওয়া হয়।