হাজার স্বেচ্ছাসেবক শনিবার থেকে সড়কে

ঈদযাত্রায় ঘরমুখো মানুষের ভোগান্তি কমাতে রাজধানীর ১৬টি পয়েন্টে এক হাজার রোভার স্কাউটকে স্বেচ্ছাসেবক হিসেবে দায়িত্ব দেওয়া হচ্ছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2016, 08:16 AM
Updated : 1 July 2016, 10:31 AM

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, শনিবার সকাল ৬টা থেকে ঈদের দিন সকাল ৬টা পর্যন্ত প্রতিদিন তিন শিফটে ভাগ হয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগী হিসেবে কাজ করবেন এই স্বেচ্ছেসেবীরা।  

শুক্রবার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে স্বেচ্ছাসেবীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে মন্ত্রী বলেন, “স্বেচ্ছাসেবকরা যাত্রীদের বাসে তুলে দেবে, বৃদ্ধ-নারী ও শিশুদের সহযোগিতা করবে; যেখানে সেখানে রাস্তা পারাপারের কারণে সড়কে যাতে বিশৃঙ্খলা তৈরি না হয়, সে দিকেও খেয়াল রাখবে তারা।”

বাংলাদেশ স্কাউটসের সভাপতি ও মুখ্য সচিব আবুল কালাম আজাদ অনুষ্ঠানে স্বেচ্ছাসেবকদের কাজ সম্পর্কে প্রাথমিক ধারণা দেন।

স্কাউটদের উদ্দেশে তিনি বলেন, “স্পটগুলোতে পুলিশ কর্মকর্তাদের নেতৃত্বে কাজ করতে হবে। ঘরমুখো যাত্রীদের সেবা দিতে হবে; কোন সমস্যা হলে যাত্রীদের বুঝিয়ে বলতে হবে, তাদের সাথে রাগ করা যাবে না।”

অন্যদের মধ্যে স্বরাষ্ট্র সচিব মোজাম্মেল হক খান, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এম এ এন ছিদ্দিকসহ অন্যান্য কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

চাঁদ দেখা সাপেক্ষে ৬ জুলাই বুধবার ঈদ ধরে এবার ৫, ৬ ও ৭ জুলাই রোজার ঈদের ছুটি নির্ধারিত আছে। আর ৩ জুলাই রোববার শবে কদরের ছুটি। মাঝের একমাত্র কার্যদিবস ৪ জুলাইও সরকার ছুটি ঘোষণা করেছে।

শুক্র ও শনিবার সাপ্তাহিত ছুটি হওয়ায় বৃহস্পতিবার বিকাল থেকেই ঢাকা ছাড়তে শুরু করেছে ঈদে ঘরমুখো মানুষ।

নিয়ন্ত্রণ কক্ষ

আসন্ন রোজার ঈদে সড়ক পথে যাত্রীদের যাতায়াত নির্বিঘ্ন করতে এবং মনিটরিং টিমগুলো কার্যক্রম সমন্বয়ে একটি নিয়ন্ত্রণ কক্ষ চালু করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়।

আগামী ৩ জুলাই থেকে ৯ জুলাই পর্যন্ত মোট ৭ দিন নিয়ন্ত্রণ কক্ষের কার্যক্রম চলবে বলে শুক্রবার মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। 

বিআরটিএ’র এলেনবাড়ি (তেজগাঁও) সদর দপ্তরে এই নিয়ন্ত্রণ কক্ষে ফোন করে (টেলিফোন ০২-৯১৩০৬৬২, মোবাইল - ০১৯৬৬৬২২০১৯) সড়কের পরিস্থিতি সম্পর্কেও তথ্য পাওয়া যাবে।