এনআইডিতে সিম আছে কয়টা, জানা যাবে ৭ ‍জুলাই থেকে

গ্রাহকের অজান্তে তার আঙুলের ছাপ ব্যবহার করে জাতীয় পরিচয়পত্রের বিপরীতে সিম পুনঃনিবন্ধন হয়েছে কি না সে তথ্য জানা যাবে আগামী ৭ জুলাই থেকে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2016, 04:55 PM
Updated : 30 June 2016, 05:04 PM

একটি এনআইডির বিপরীতে মোট কতটি সিম রয়েছে তা গ্রাহককে জানিয়ে দিতে মোবাইল অপারেটরদের নির্দেশ দেওয়া হয়েছে বলে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম জানিয়েছেন।

কারও অজ্ঞাতে বায়োমেট্রিক পদ্ধতিতে কোনো সিম নিবন্ধিত হয়ে থাকলে তা বন্ধ করার সুযোগ থাকছে বলেও জানিয়েছেন তিনি।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ সম্মেলন কক্ষে বৃহস্পতিবার এক অনুষ্ঠান শেষে প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, “বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন করার সময় গ্রাহকের অজান্তে একাধিকবার আঙুলের ছাপ নিয়ে এসব সিম নিবন্ধন করা হয়। গ্রাহকের সচেতনতার অভাবে এসব সিম নিবন্ধিত করা হয়।”

সম্প্রতি ঢাকা ও ময়মনসিংহে বিপুল পরিমাণ নিবন্ধিত সিমসহ কয়েকজনকে আটক করে পুলিশ।

এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে জানতে চাইলে তারানা হালিম বলেন, “আমাদের অনুরোধে পুলিশ দেশব্যাপী এসব অভিযান চালাচ্ছে। বায়োমেট্রিক পদ্ধতি চালু করার কারণেই এখন এসব জালিয়াত চক্রকে ধরা সম্ভব হচ্ছে।

“এসব ঘটনা যারা ঘটাচ্ছে তারা জালিয়াতি করছে এবং আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।”

সংশ্লিষ্ট মোবাইল অপারেটরদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে কি না জানতে চাইলে তিনি বলেন, “প্রাথমিকভাবে জানা যাচ্ছে এসব ঘটনার সাথে রিটেইলাররা দায়ী। তবে এর সাথে যদি অপারেটরদের সংশ্লিষ্টতা থাকে তবে অবশ্যই জারিমানা করা হবে।”

সব অপারেটরকে তাদের রিটেইলারদের তথ্য বিটিআরসিকে জানানোর জন্য নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।

অপারেটরগুলোকে নিবন্ধিত সিমের সংখ্যাও লিখিতভাবে জমা দিতে বলা হয়েছে।

এ সময় ডাক ও টেলিযোগাযোগ সচিব ফয়জুর রহমান চৌধুরী, বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ, ভাইস চেয়ারম্যান আহসান হাবিব খানসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।