৬ বছর পর মায়ের কোলে সনু

ছয় বছর আগে দিল্লি থেকে শিশু সন্তান হারিয়ে যাওয়ার পর অনেক খোঁজাখুজি করেও কোনো হদিস মেলেনি, মামলাটিও থেমে গিয়েছিল তিন বছর আগে; সেই সনু বাংলাদেশ থেকে গিয়ে মিলিত হল বাবা-মায়ের সঙ্গে।

নয়া দিল্লি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2016, 03:07 PM
Updated : 1 July 2016, 06:42 AM

ভারতীয় হাই কমিশনের তত্ত্বাবধানে বৃহস্পতিবার নয়া দিল্লিতে পৌঁছায় ১২ বছর বয়সী সনু।

ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরের ভিভিআইপি লাউঞ্জে বাবা-মার বাহুলগ্ন হয়ে শিশুটি সাংবাদিকদের বলে, “আমার অনেক ভালো লাগছে।”

দিল্লির নিউ সীমাপুর যুগি এলাকার বাসিন্দা মাহমুদ ও মাধুরী মমতাজের ছেলে সনু নিখোঁজ হয়েছিল ২০১০ সালের ২৩ মে। এরপর তার বাবা-মে ছেলের সন্ধানে অনেক ঘুরলেও কোনো লাভ হয়নি। ২০১৩ সালে থেমে গিয়েছিল তার মামলার কার্যক্রম।

এরমধ্যে বরগুনার বেতাগী উপজেলার জামালউদ্দিন নামে একজন এই শিশুর সন্ধান পেয়ে তাকে বাবা-মায়ের কাছে ফিরিয়ে দেওয়ার উদ্যোগ নেন।

রহিমা বেগম ও আকলিমা বেগম নামের দুই বোন সনুকে দিল্লি থেকে বেতাগীর গেরামর্দন গ্রামে নিয়ে এসেছিলেন। তাদের পরিবারেই বড় হচ্ছিল সনু। তবে নির্যাতনের কারণে এক পর্যায়ে প্রতিবেশী জামালউদ্দিনের কাছে আশ্রয় নেয় ছেলেটি।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও বাবা-মায়ের সঙ্গে সনু।

এরপর জামালউদ্দিন যশোরের মানবপাচারবিরোধী সংগঠন রাইটস এবং ঢাকায় মানবাধিকার কমিশনে যোগাযোগ করেন। দিল্লি গিয়ে সনুর বাবা-মার খোঁজও বের করেন তিনি।

এর মাঝে গত বছর ২২ ডিসেম্বর বরগুনার একটি আদালতের আদেশে যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রে ঠাঁই হয় সনুর।

রাইটসের পক্ষ থেকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে যোগাযোগের পর সনুকে বাবা-মার কাছে ফিরিয়ে দেওয়ার উদ্যোগ নেন তিনি।

এরপর সনুর সঙ্গে তার মা মাধুরীর ডিএনএ মিলিয়ে দেখা হয়।

“দিল্লি থেকে অপহৃত হওয়া সনুকে বাংলাদেশের একটি আশ্রয় কেন্দ্রে পাওয়া গেছে। তার মায়ের সঙ্গে তার ডিএনএ মিলিয়ে দেখেছি আমরা। পরীক্ষার ফল ইতিবাচক,” সম্প্রতি বলেন সুষমা।

নয়া দিল্লিতে পৌঁছানোর পরপর বাবা-মার সঙ্গে জওহরলাল নেহেরু ভবনে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সুষমা স্বরাজের কাছে নেওয়া হয় সনুকে।

মন্ত্রণালয়ের মুখপাত্র বিকাশ স্বরূপ মন্ত্রীর সঙ্গে সনুর সাক্ষাতের কয়েকটি ছবি টুইট করেছেন।

শিশু সনুকে বুকে জড়িয়ে নেওয়া সুষমার একটি ছবি টুইট করে তিনি লিখেছেন: “গীতা থেকে গুরপ্রিত, এবং এখন সনু! পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বাংলাদেশ থেকে ফেরা এই বালককে স্বাগত জানান”।