সাইবার হামলার আগাম সতর্ক বার্তা পেতে মাইক্রোসফটের সঙ্গে চুক্তি

সাইবার হামলার আগাম সতর্ক বার্তা পেতে যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক সফটওয়ার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট এর সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2016, 01:53 PM
Updated : 30 June 2016, 01:53 PM

বৃহস্পতিবার ডাক ও টেলিযোগাযোগ বিভাগ সম্মেলন কক্ষে এ সংক্রান্ত চুক্তিতে স্বাক্ষর করেন টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি) চেয়ারম্যান শাহজাহান মাহমুদ এবং মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির।

চুক্তির বিষয়ে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, এ চুক্তির ফলে মাইক্রোসফটের সঙ্গে একটি সুসম্পর্ক তৈরি হলো। সাইবার হামলার আগাম বার্তা দিয়ে তারা আমাদের সহযোগিতা করবে।

বাংলাদেশে সাম্প্রতিক সময়ে নির্বাচন কমিশনের ওয়েবসাইটসহ সরকারি ও স্বায়ত্তশাসিত বিভিন্ন প্রতিষ্ঠানের ওয়েবসাইট হ্যাকিংয়ের ঘটনা ঘটেছে।

আর চলতি বছর বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি যাওয়া আট কোটি ১০ লাখ ডলার ব্যাংকের সুইফট মেসেজিং সিস্টেমে সাইবার হামলার মাধ্যমে করা হয় বলে মনে করা হচ্ছে।

তবে এই চুক্তির মাধ্যমে মাইক্রোসফট প্রাথমিকভাবে সরকারি অফিসগুলোতে সাইবার হামলার বিষয়ে আগাম সতর্কবার্তা দেবে বলে জানান প্রতিমন্ত্রী তারানা।

তিনি বলেন, “আগাম বার্তা পাওয়ার পর মাইক্রোসফটকে জানালে তারা পরবর্তী পদক্ষেপ নেবে। এ ব্যাপারে ডাক ও টেলিযোগাযাগ বিভাগ অনুমতি দিলেই তারা সাইবার হামলা প্রতিরোধের বিষয়েও পদক্ষেপ নেবে।”

বাংলাদেশের সাথে এ চুক্তি তিন বছরের জন্য হয়েছে জানিয়ে মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির বলেন, “সামাজিক দায়বদ্ধতা থেকে এ সেবা দেবে মাইক্রোসফট। এজন্য কোনো অর্থ নেওয়া হবে না।

“সাইবার হামলার আগাম সতর্কতা দেওয়ার পাশাপাশি অনুমতি সাপেক্ষে ইন্টোরনেট রোবট বা বটনেট দিয়ে হ্যাকিং ঠেকানো যাবে।”

চুক্তি স্বাক্ষরের সময় ডাক ও টেলিযোগাযোগ সচিব ফয়জুর রহমান চৌধুরী, বিটিআরসি ভাইস চেয়ারম্যান আহসান হাবিব খানসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।