বেসরকারি শিক্ষক নিয়োগে আবেদনের সময় পাল্টেছে

বেসরকারি স্কুল-কলেজে শিক্ষক নিয়োগের জন্য নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের আবেদনের সময় পরিবর্তন করেছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2016, 07:21 AM
Updated : 30 June 2016, 08:06 AM

নতুন সূচি অনুযায়ী, আগামী ২০ জুলাই থেকে ১০ অগাস্টের মধ্যে প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে বলে বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আগে আবেদনের জন্য ১ থেকে ২৮ জুলাইয়ের মধ্যে সময় বেঁধে দেওয়া ছিল।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) ওয়েবসাইট ও অ্যাপের (www.ntrca.gov.bd ও ngi.teletalk.com.bd) মাধ্যমে আবেদন করা যাবে।

শিক্ষক নিয়োগের জন্য বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো থেকে পাওয়া জেলা ও বিভাগীয় শহরভিত্তিক চাহিদার একটি একীভূত তালিকা এনটিআরসিএর ওয়েবসাইট ও অ্যাপে প্রকাশ করা হয়েছে বলে জানানো হয়।

এনটিআরসির মাধ্যমে নিয়োগের জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলো ওয়েবসাইট বা অ্যাপের মাধ্যমে গত ৬ থেকে ২৫ জুন নিজ প্রতিষ্ঠানের শূন্য পদে শিক্ষকের চাহিদা জানায়।

নিয়োগ বাণিজ্য ঠেকাতে গত বছরের ২১ অক্টোবর শিক্ষা মন্ত্রণালয় বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও প্রত্যয়ন বিধিমালা সংশোধন করে, যার ফলে শিক্ষক নিয়োগে পরিচালনা পর্ষদের ক্ষমতা খর্ব হয়।

নতুন নিয়মে বেসরকারি স্কুল-কলেজে মেধার ভিত্তিতে এনটিআরসির মাধ্যমে শিক্ষক নিয়োগ দেওয়ার কথা থাকলেও প্রক্রিয়া শেষ করতে না পারায় ২০১৫ সালের ২২ অক্টোবর থেকে শিক্ষক নিয়োগ বন্ধ আছে।