চাকরিতে প্রতিবন্ধীদের ৫% কোটা দাবি

ব্যাংক,বীমাসহ ব্যবসা প্রতিষ্ঠান এবং বেসরকারি চাকরিতে প্রতিবন্ধীদের জন্য পাঁচ শতাংশ কোটার দাবি জানিয়েছে এডিডি ইন্টারন্যাশনাল ও জাতীয় তৃণমূল প্রতিবন্ধী সংস্থা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2016, 04:09 PM
Updated : 28 June 2016, 04:09 PM

মঙ্গলবার ঢাকা রিপোটার্স ইউনিটিতে ‘প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থান সৃষ্টিতে প্রাইভেট ও কর্পোরেট সেক্টরের ভূমিকা’ শীর্ষক এক সেমিনারে এ দাবি জানায় প্রতিবন্ধীদের নিয়ে কাজ করা এই দুটি সংগঠন।

এডিডি ইন্টারন্যাশনালের কর্মসূচি বিভাগের প্রধান আব্দুস সালাম মিঞা বলেন, “প্রতিবন্ধী ব্যক্তিদের ন্যূনতম কর্মসংস্থানের হার অপ্রতিবন্ধীদের তুলনায় এক-চতুর্থাংশেরও কম এবং ৮৭ শতাংশ ব্যক্তি প্রতিবন্ধিতার শিকার হলে এক বছরের মধ্যেই কাজ থেকে ছাঁটাই করা হয়।”

প্রতিবন্ধী জনগোষ্ঠীর প্রায় ৯৮ শতাংশ পূর্ণ বা ছদ্ম বেকার বলে দাবি করে তিনি বলেন, “প্রতিবন্ধীদের এ অবস্থা থেকে উত্তরণ ও সমাজের মূলধারায় প্রবেশের সুবিধার্থে বেসরকারি খাতে পাঁচ শতাংশ কোটা বরাদ্দ রাখতে হবে।”

সেমিনারে মূল প্রবন্ধে বশির আল হুসাইন বলেন, “প্রাইভেট ও কর্পোরেট সেক্টর প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। আর এজন্য ব্যাংক,বীমা,ব্যবসা প্রতিষ্ঠান ও বেসরকারি চাকরিতে প্রবেশের ক্ষেত্রে প্রতিবন্ধীদের জন্য পাঁচ শতাংশ কোটার প্রবর্তন করতে হবে।”

প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতীয় নীতিমালা প্রণয়ন করার দাবিও জানান তিনি।

সেমিনারে সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এম এম সুলতান মাহমুদ প্রতিবন্ধীদের কল্যাণে সরকারের নেওয়া নানা পদক্ষেপ তুলে ধরেন।

তিনি বলেন, বর্তমানে বাংলাদেশে প্রায় ১৮ লাখ প্রতিবন্ধী রয়েছে, যাদের মধ্যে ৭ লাখকে ভাতা দেওয়া হচ্ছে।