রাষ্ট্রপতির কাছে চার দূতের পরিচয়পত্র পেশ

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে পরিচয়পত্র পেশ করেছেন বাংলাদেশে নিযুক্ত চেক রিপাবলিক, মালি, মঙ্গোলিয়া ও পর্তুগালের রাষ্ট্রদূতরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2016, 01:13 PM
Updated : 27 June 2016, 01:13 PM

সোমবার বিকালে চেক রিপাবলিকের দূত মিলান হোবোরকা, মালির দূত নিয়ানকোরো ইয়া সামাক, মঙ্গোলিয়ার গনচিগ গানবোল্ড এবং পর্তুগালের হোয়াও দ্য কামারা বঙ্গভবনে যান।

অনাবাসিক এই চার দূত আলাদা আলাদাভাবে রাষ্ট্রপতির কাছে নিজেদের পরিচয় পত্র তুলে দেন।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন সাংবাদিকদের বলেন, “নতুন রাষ্ট্রদূতদের স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি তাদের কর্মকালে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন। তিনি আশা প্রকাশ করেন, রাষ্ট্রদূতরা তাদের নিজ নিজ দেশের সঙ্গে বাংলাদেশের দ্বি-পাক্ষিক সম্পর্ক উন্নয়নে ভূমিকা রাখবে।”

আবদুল হামিদ নতুন দূতদের নিয়মিত বাংলাদেশ ভ্রমণের পরামর্শ দেন বলেও জানান প্রেস সচিব।

বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থার ক্রমশ উন্নয়ন হচ্ছে এবং ইতোমধ্যে নিম্ন-মধ্য আয়ের দেশে পরিণত হয়েছে উল্লেখ করে ২০৪১ সাল নাগাদ উন্নত দেশের কাতারে যাওয়ার আশা প্রকাশ করেন রাষ্ট্রপতি।

এ প্রেক্ষাপটে চার দেশের নতুন দূতদের বাংলাদেশের সঙ্গে নিজ নিজ দেশের বাণিজ্য-বিনিয়োগ সম্পর্ক সম্প্রসারণের আহ্বান জানান আবদুল হামিদ।

বাণিজ্য-বিনিয়োগের নতুন নতুন ক্ষেত্র আবিষ্কারে রাষ্ট্রপতি এসময় দেশগুলোর সঙ্গে বাংলাদেশের উচ্চ পর্যায়ের বাণিজ্য ও সরকারি প্রতিনিধি দলের সফরের ওপর গুরুত্বারোপ করেন।

প্রেস সচিব জানান, সাক্ষাতের সময় নতুন দূতরা বাংলাদেশের সঙ্গে নিজ নিজ দেশের দ্বি-পক্ষীয় সম্পর্ক সম্প্রসারণে কাজ করে যাবেন জানিয়ে এ ব্যাপারে রাষ্ট্রপতির সহযোগিতা কামনা করেন।

সাক্ষাতের সময় রাষ্ট্রপতির কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে রাষ্ট্রদূতরা বঙ্গভবনে পৌঁছালে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের একটি দল তাদের আলাদাভাবে গার্ড অব অনার দেয়।