ত্রিপুরায় আশ্রয় প্রার্থী উপজাতিদের ফিরিয়ে এনেছে বিজিবি

ভারতের ত্রিপুরায় আশ্রয়ের সন্ধানে যাওয়া ত্রিপুরা উপজাতির সদস্যদের ফিরিয়ে এনেছে বিজিবি।

হবিগঞ্জ প্রতিনিধিত্রিপুরা ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2016, 05:14 PM
Updated : 25 June 2016, 05:22 PM

হবিগঞ্জের চুনারুঘাট উপজেলায় বনবিভাগের জমিতে বসবাসকারী এই উপজাতির প্রায় দুইশ সদস্য শনিবার সকালে সীমান্তবর্তী ত্রিপুরা রাজ্যের খোয়াই জেলার চম্পাহোয়ার গ্রাম দিয়ে ভারতে ঢোকার চেষ্টা করেন।

বিএসএফের কাছ থেকে বার্তা পেয়ে সন্ধ্যায় তাদের ফিরিয়ে আনা হয় বলে বিজিবির ৫৫ ব্যাটালিয়নের কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল সাজ্জাদ হোসেন জানান।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এরা সবাই সংরক্ষিত বনাঞ্চল তেলেঙ্গা রেঞ্জে বসবাস করেন। শুক্রবার বনবিভাগের কর্মীদের সঙ্গে একটা ঝামেলা হওয়ার পর তারা সীমান্তে গিয়ে বিএসএফের কাছে আশ্রয় চায়।

“তারা ফরেস্ট্রির জমিতে বসবাস করে। উল্টা-পাল্টা কাজ করায় গতকাল বিট অফিসার কয়েকজনকে বকা দিলে তারা তার বাংলোয় হামলা করে। এরপর চারজনকে আটক করা হয়। সকালে তারা দলবেঁধে সীমান্তে যায়।”

তাদের এভাবে বিএসএফের কাছে যাওয়ার পিছনে অন্য কারও ইন্ধন থাকতে পারে বলে সন্দেহ করছেন বিজিবি কর্মকর্তা সাজ্জাদ।

তিনি বলেন, “বিষয়টি নিয়ে তারা চেয়ারম্যান, মেম্বার বা পুলিশের কাছে যেতে পারত। তা না করে বিএসএফের কাছে যাওয়ার পিছনে কেউ বা কারো ইন্ধান থাকতে পারে।”

এই দলে মোট ১৮৭ জন ছিলেন বলে জানান তিনি। তাদের সমস্যা নিয়ে আলোচনার জন্য রোববার ওই এলাকায় যাবেন বলেও জানান সাজ্জাদ।

এদিকে ত্রিপুরার খোয়াইয়ের ডেপুটি কালেক্টর (ডিসি) মহেন্দ্র কে চাকমা জানান, ওই বাংলাদেশিরা সকালে ত্রিপুরায় ঢোকার চেষ্টা করলে তাদের আটক করে নিরাপদ আশ্রয়ে নেওয়া হয়।

“আমরা জেনেছি তারা (বাংলাদেশিরা) হবিগঞ্জ জেলার পাঁচটি গ্রামে থাকতেন। তাদের অধিকাংশই পাহাড়ি এবং মোট ১৬৮ জন দলটিতে রয়েছে।

“আমরা (বাংলাদেশের) বন বিভাগের সঙ্গে বিষয়টি নিয়ে কাজ করছিলাম, কিন্তু তাদের আঞ্চলিক কার্যালয় থেকে আদিবাসীদের ওপর ধারাবাহিকভাবে নির্যাতন চালানোয় তারা ভারতে আশ্রয় নেওয়ার চেষ্টা চালায়।”