কারাগার ঘিরে ‘সর্বোচ্চ সতর্কতা’

ঢাকা কেন্দ্রীয় কারাগারসহ সারা দেশের কারাগারগুলোতে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2016, 06:56 PM
Updated : 24 June 2016, 07:36 PM

দেশের সব কারাগার ও তার আশপাশের এলাকায় গত তিনদিন ধরে ‘সর্বোচ্চ সতর্কতা’ অবলম্বন করা হচ্ছে বলে এক কারা কর্মকর্তা জানালেও তার সুনির্দিষ্টি কোনো কারণ বলেননি তিনি।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ সুপার জাহাঙ্গীর কবির শুক্রবার রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কারাগারগুলোতে আমরা আগের চেয়ে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা নিয়েছি। এক্ষেত্রে আমাদের অতিরিক্ত ফোর্স মোতায়েন করা হয়েছে।

“চেক-ইন এর বিষয়টিকে আরও জোরদার করা হয়েছে। কারাগারের আশপাশে সন্দেহভাজন ব্যক্তিদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এই সব বিষয়ে আমরা নিরাপত্তা জোরদার করেছি।”

শুক্রবার রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রতিবেদক কামাল হোসেন তালুকদার সরেজমিনে ঢাকা কেন্দ্রীয় কারাগারের প্রধান ফটক ও আশপাশের এলাকায় কারারক্ষীদের বাড়তি তৎপরতা দেখতে পান, যা সচরাচর দেখা যায় না।

এ বিষয়ে জাহাঙ্গীর কবির বলেন, “সর্বোচ্চ সতর্কতা হিসেবে তিনদিন ধরে কারারক্ষীরা এ রকম সশস্ত্র প্রহরায় রয়েছে। সারা দেশের মোট ৬৮টি কারাগারেই এই সতর্ক প্রহরা রয়েছে।”

এদিকে নাম প্রকাশ না করার শর্তে ঢাকা কেন্দ্রীয় কারাগারের এক কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর বলেন, “সম্প্রতি কারা মহাপরিদর্শককে  (আইজি-প্রিজন) হত্যার হুমকি দেওয়া হয়েছে।

“এছাড়া দেশে সাম্প্রতিক সময়ে একের পর এক গুপ্তহত্যা ও যুদ্ধাপরাধীদের রায় কার্যকরের ঘটনায় নিরাপত্তা ঝুঁকির বিষয়টির দিকে খেয়াল রেখে গোয়েন্দা তথ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”