‘করের বোঝা কমাও, সুশাসন নিশ্চিত কর’

অবৈধ অর্থপাচার বন্ধ করে সাধারণ মানুষের উপর থেকে করের বোঝা কমানো ও জনসেবা খাতে বিনিয়োগ বাড়ানোর দাবি জানিয়েছে বিভিন্ন সামাজিক সংগঠন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2016, 11:56 AM
Updated : 23 June 2016, 11:56 AM

বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে ‘চাই সহজগম্য জেন্ডার সংবেদনশীল সার্বজনীন জনসেবা’ শিরোনামে সপ্তাহব্যাপী প্রচারাভিযান শুরু হয়েছে সারা দেশে।

এর অংশ হিসেবে বৃহস্পতিবার রাজধানীর বিভিন্ন পয়েন্টে মানববন্ধন ও শোভাযাত্রার আয়োজন করে অ্যাকশন এইড।

শাহবাগে মানববন্ধন কর্মসূচিতে বিভিন্ন সামাজিক সংগঠনের নেতারা বলেন, সরকারের জন্য বড় চ্যালেঞ্জ হল অর্থনৈতিক বৈষম্য দূরীকরণ। সাম্প্রতিক সময়ে বাংলাদেশে পরোক্ষ কর বৃদ্ধির প্রবণতা এই সমস্যাকে আরও উস্কে দিচ্ছে এবং স্বল্প আয়ের মানুষের উপর আর্থিক চাপ বৃদ্ধি করেছে। অন্যদিকে কর ব্যবস্থার দুর্বলতার কারণে বিদেশে বিপুল পরিমাণ অর্থ পাচার হচ্ছে।

অর্থপাচার বন্ধ করা গেলে অপরিহার‌্য জনসেবার সহজগম্যতা ও গুণগতমান নিশ্চিত করা যেত বলে মন্তব্য করেন তারা।

জাস্ট অ্যান্ড ডেমোক্রেটিক লোকাল গভর্নেন্সের ডেপুটি ডিরেক্টর রেজোয়ান সিদ্দিকীর অভিযোগ, রাজস্ব আদায়ের উৎস সীমিত ও জনসেবা নিশ্চিত করার ক্ষেত্রে বাজেট বন্টন সুষম নয়। খাদ্য নিরাপত্তা, বাসস্থান, শিক্ষা, চিকিৎসাসেবা এখনও মৌলিক অধিকার হিসেবে স্বীকৃত নয়।

অ্যাকশন এইডের সিনিয়র প্রোগ্রাম অফিসার মুশফিকুর রহমান বলেন, “বিনিয়োগের জন্য বহুজাতিক কোম্পানিগুলোকে কর সুবিধা দিতে গিয়ে বাংলাদেশকে রাজস্ব ঘাটতি মোকাবেলা করতে হচ্ছে, যা জিডিপির প্রায় ২ শতাংশ।”

তিনি জানান, করের বোঝা কমিয়ে এনে জনগণের মৌলিক চাহিদা আদায়ের দাবিতে ‘ট্যাক্স জাস্টিস’ নামে চার বছর মেয়াদী একটি কার‌্যক্রম তারা শুরু করেছেন। ২০১৪ থেকে শুরু হওয়া এই কার‌্যক্রমে তারা তৃণমূলের জনসাধারণকে সম্পৃক্ত করতে বিভিন্ন উদ্যোগ নিয়েছেন।

অ্যাকশন এইডের কর্মসূচিতে নারীমৈত্রী ছাড়াও সংহতি জানিয়েছে ইনিশিয়েটিভ ফর হিউম্যান ডেভলপমেন্ট, ইউনাইটেড ন্যাশন্স ইয়ুথ অ্যান্ড স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ, কেন্দ্রীয় কৃষক মৈত্রী, গণতান্ত্রিক বাজেট আন্দোলন, সোসাইটি ফর পার্টিসিপেটরি এডুকেশন অ্যান্ড ডেভেলপমেন্টসহ আরও কয়েকটি সংগঠন।