যুক্তরাষ্ট্রে বিনিয়োগ সম্মেলনে বাংলাদেশের ব্যবসায়ীরা

বাংলাদেশসহ ৭০ দেশের শীর্ষস্থানীয় আড়াই হাজার ব্যবসায়ী-উদ্যোক্তা-বিনিয়োগকারীর অংশগ্রহণে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে শেষ হলো বিনিয়োগ বিষয়ে একটি আন্তর্জাতিক সম্মেলন।

নিউইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2016, 06:13 AM
Updated : 23 June 2016, 06:13 AM

যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয়ের আয়োজনে হিল্টন হোটেলের বলরুমে অনুষ্ঠিত এই সম্মেলনে ঢাকায় দেশটির রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের নেতৃত্বে বাংলাদেশের ১৮ সদস্যের ব্যবসায়ী প্রতিনিধি দল অংশ নেন।

প্রতিনিধি দলে ছিলেন- বেক্সিমকোর চেয়ারম্যান আহমেদ সোহাইল ফসিউর রহমান ও পরিচালক শাকিল রহমান, বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান ও পরিচালক সাবরিনা সোবহান, ওরিয়ন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সালমান ওবায়দুল করিম, এসিআইর চেয়ারম্যান আনিসউদ্দৌলাহ ও ডোহাটেক নিউ মিডিয়ার আশফাক উদ্দিন।

‘উদ্ভাবনের সুযোগ’ স্লোগান নিয়ে ‘সিলেক্ট ইউএসএ ইনভেস্টমেন্ট সামিট’ নামে দুই দিনের এই সম্মেলন মঙ্গলবার শেষ হয়, যাতে মূল বক্তব্য উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

ওয়াশিংটনে সিলেক্ট ইউএসএ ইনভেস্টমেন্ট সামিটে মূল বক্তব্য উপস্থাপন করেন প্রেসিডেন্ট বারাক ওবামা। ছবি-বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

ওয়াশিংটনে সিলেক্ট ইউএসএ ইনভেস্টমেন্ট সামিটের একটি পর্ব। ছবি-বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

পররাষ্ট্রমন্ত্রী জন কেরিসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন খাতের শীর্ষ ব্যক্তিরা ছাড়াও বিশেষজ্ঞরা বিভিন্ন পর্বে বক্তব্য রাখেন।

সম্মেলনের সমাপনী উৎসবে বাণিজ্যমন্ত্রী পেনি প্রিটজকার বলেন, “বিদেশি বিনিয়োগ যুক্তরাষ্ট্রকে অধিকতর সমৃদ্ধশালী এবং উদ্ভাবনে প্রতিনিয়ত উৎসাহিত করছে। শুধু তাই নয়, প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকার সাহসও জোগাচ্ছে।

“বলতে দ্বিধা নেই যে, আমেরিকার বাজারে সঙ্গে বিদেশি বিনিয়োগকারিদের সম্পর্ক মধুর করতে এই সম্মেলন অপরিসীম ভূমিকা পালন করছে। গত ৫ বছরে সাড়ে ২২ বিলিয়ন ডলার বিনিয়োগে উৎসাহিত করেছে বিদেশিদেরকে।”

৫ হাজার ৪০০ মার্কিনীর কর্মসংস্থানের লক্ষ্যে ২০১৬ অর্থবছরের প্রথম দুই প্রান্তিকে ২৬০ কোটি ডলারের ৬৭টি প্রকল্প বাস্তবায়নে সম্মেলনে অংশগ্রহণকারীরা ঘোষণা দিয়েছেন বলে বাণিজ্যমন্ত্রী জানান।