জলবায়ু ট্রাস্ট ফান্ডে এবারও ১০০ কোটি টাকা

জলবায়ু পরিবর্তনের কারণে ঝুঁকিতে থাকা বাংলাদেশে বিদায়ী অর্থবছরের মতো নতুন অর্থবছরেও জলবায়ু ট্রাস্ট ফান্ডে ১০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2016, 02:32 PM
Updated : 2 June 2016, 02:32 PM

অর্থন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের জন্য ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা ব্যয়ের এই বাজেট উপস্থাপন করেন।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, “পরিবেশ সংরক্ষণ ও সুরক্ষার জন্যে নিজ সম্পদের ব্যবহারে আমরা কার্পণ্য করছি না এবং এ ক্ষেত্রে আমরা বিশ্বে রোল মডেলের মর্যাদা লাভ করেছি। গত সাত বছরে এ উদ্দেশ্যে আমরা জলবায়ু ট্রাস্ট ফান্ডের আওতায় তিন হাজার কোটি টাকা বরাদ্দ করেছি। ২০১৬-২০১৭ অর্থবছরে এ ফান্ডে ১০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করছি।”

বাংলাদেশ জলবায়ু পরির্তন কৌশলপত্র ও কর্মপরিকল্পনা বাস্তবায়নের জন্য ২০০৯ সালে বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড (বিসিসিটিএফ) প্রতিষ্ঠা করা হয়। শুরুর দিকে বরাদ্দ বেশি থাকলেও গত কয়েক বছরে এই তহবিল আর সরকারের সেই মনোযোগ পায়নি। 

২০০৯-১০ থেকে পরপর তিন অর্থবছর ৭০০ কোটি টাকা করে বরাদ্দ পেয়েছিল জলবায়ু ট্রাস্ট ফান্ড। এরপর ২০১২-১৩ অর্থবছরে বরাদ্দ কমিয়ে ৪০০ কোটি টাকা করা হয়।

জলবায়ু পরিবর্তন মোকাবেলার প্রকল্পের নামে ‘যত্রতত্র’ অর্থ ছাড় দেওয়ার অভিযোগ ওঠার পর ২০১৩-১৪ ও ২০১৪-১৫ অর্থ বছরে এই তহবিলে বরাদ্দ কমিয়ে দেওয়া হয় ২০০ কোটি টাকা করে।

এরপর ২০১৫-১৬ অর্থবছরে বাজেট কমিয়ে আবারও অর্ধেক করা হয়; বরাদ্দ হয় ১০০ কোটি টাকা। এবারও জলবায়ু ট্রাস্ট ফান্ডে ওই অর্থই দিতে চান অর্থমন্ত্রী।