দরিদ্র দুস্থ পশ্চাৎপদের ভাতা বাড়ছে

সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় দুস্থ, দরিদ্র ও পশ্চাৎপদ জনগোষ্ঠীর সরকারি ভাতার পরিমাণ সর্বোচ্চ ৫০০ শতাংশ বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2016, 01:14 PM
Updated : 2 June 2016, 01:14 PM

এসব ভাতা ইলেকট্রনিক পদ্ধতিতে দেওয়ার ঘোষণা দিয়ে তিনি বলেন, এর ফলে দ্রুত ও সঠিক সময়ে ভাতা প্রাপ্তি নিশ্চিত হবে এবং আর্থিক খাতে অন্তর্ভুক্তি বাড়বে।

জাতীয় সংসদে বৃহস্পতিবার বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, বয়স্ক, মাতৃত্বকালীন, বিধবা, স্বামী নিগৃহীত, দুস্থ মহিলা ও প্রতিবন্ধী ভাতা; শিক্ষা উপবৃত্তি, একটি বাড়ি একটি খামার, আশ্রয়ণ প্রকল্প, কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচি, টিআর, জিআর, ভিজিডি এবং চর জীবিকায়নসহ উল্লেখযোগ্য সংখ্যক সামাজিক সুরক্ষা কর্মসূচি বাস্তবায়ন চলছে।

এসব কর্মসূচি আগামীতেও অব্যাহত থাকবে জানিয়ে তিনি বলেন, এগুলোকে আরও লক্ষ্যভিত্তিক করতে জাতীয় সামাজিক সুরক্ষা কৌশল (ন্যাশনাল সোস্যাল সিকিউরিটি স্ট্র্যাটেজি) বাস্তবায়ন শুরু করা হয়েছে।

বয়স্ক ভাতাভোগীর সংখ্যা ৫ শতাংশ বাড়িয়ে এদের ভাতার পরিমাণ ১০০ টাকা থেকে বাড়িয়ে ৫০০ টাকায় উন্নীতের প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

বিধবা স্বামী নিগৃহীতা, দুস্থ মহিলা ভাতাভোগীর সংখ্যা বাড়িয়ে ১১ লাখ ৫০ হাজারে উন্নীত করে এদের ভাতাও ১০০ টাকা থেকে বাড়িয়ে ৫০০ টাকা করার প্রস্তাব করেন তিনি।

অসচ্ছল প্রতিবন্ধী ভাতাভোগীর সংখ্যা ২৫ শতাংশ বাড়িয়ে তাদের ভাতার হার পাঁচশ শতাংশ বাড়িয়ে ১০০ টাকা থেকে ৬০০ টাকা করার প্রস্তাব করেন মন্ত্রী।

হিজড়াদের ভাতা ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৬০০ টাকা এবং বেদেদের ভাতা ৪০০ টাকা থেকে বাড়িয়ে ৫০০ টাকা করার প্রস্তাব করেন মুহিত।

চা শ্রমিকদের জীবনমান উন্নয়ন কর্মসূচির বরাদ্দ ১০ কোটি টাকা থেকে বাড়িয়ে ১৫ কোটি টাকা এবং ক্যান্সার, কিডনি, লিভার সিরোসিস, স্ট্রোকে প্যারালাইজড ও জন্মগত হৃদরোগীদের আর্থিক সহায়তা কর্মসূচির বরাদ্দ ২০ কোটি টাকা থেকে বাড়িয়ে ৩০ কোটি টাকায় উন্নীতের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

ভিজিডি কর্মসূচির উপকারভোগী দুস্থ মহিলার সংখ্যা আড়াই লাখ থেকে বাড়িয়ে ১০ লাখে উন্নীত এবং মাতৃত্বকালীন ভাতাভোগীর সংখ্যা ৯০ শতাংশ বাড়িয়ে ৫ লাখে উন্নীতের প্রস্তাব করেন মুহিত।

এছাড়া দেশের সব পৌরসভার কর্মজীবী ল্যাকটেটিং মাদার সহায়তা কর্মসূচি সম্প্রসারণের মাধ্যমে ১ লাখ ৮০ হাজার ৩০০ জন দরিদ্র মাকে ভাতার আওতার আনারও প্রস্তাব করেন অর্থমন্ত্রী।