মুস্তাফিজকে নিয়ে ‘প্রধানমন্ত্রীর চিন্তা’

সাফল্যের সঙ্গে আইপিএল খেলে দেশে ফেরা মুস্তাফিজুর রহমানকে নিয়ে ‘গর্বের কথা’ বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সেই সঙ্গে তরুণ এই ক্রিকেটারকে নিয়ে ‘চিন্তার কথাও’ তিনি বলেছেন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2016, 11:42 AM
Updated : 31 May 2016, 07:18 PM

মঙ্গলবার প্রধানমন্ত্রীর সভাপতিত্বে একনেকের বৈঠক শুরুর আগেই আসে মুস্তাফিজ প্রসঙ্গ। বৈঠকের পর ব্রিফিংয়ে এসে পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের বিষয়টি জানান।

“মাননীয় প্রধানমন্ত্রী মুস্তাফিজকে উইশ করেছেন। তিনি বলেছেন, তাকে নিয়ে আমরা গর্বিত। তাকে সাবধানেও থাকতে হবে।”

এক বছর আগে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষিক্ত বাঁহাতি এই পেসার তার কাটার, স্লোয়ার আর ইয়র্কারে মুগ্ধ করে চলেছেন ক্রিকেট বিশ্বকে। তাকে কোন বিষয়ে সতর্ক থাকতে বলেছেন প্রধানমন্ত্রী?

কামাল বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন, মুস্তাফিজ যদি ওভার এক্সপোজড হয়, তাহলে তার সিক্রেসি যা আছে তা সবাই জেনে যাবে। তার থেকে আমরা যে সার্ভিস পাচ্ছি, তখন হয়তো তা পাব না।”

এ পর্যন্ত নয়টি ওয়ানডে ম্যাচ খেলে ৪ দশমিক ২৬ ইকোনমি রেটে মুস্তাফিজ ২৬ উইকেট পেয়েছেন। আর টি টোয়েন্টিতে ১৩ ম্যাচে ৫ দশমিক ৯৮ ইকোনমি রেটে তার শিকার ২২ উইকেট।

এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে ১৬ ম্যাচে মুস্তাফিজের উইকেট ১৭টি। তার দল সানরাইজার্স হায়দরাবাদ হয়েছে চ্যাম্পিয়ন। ভারত থেকে সোমবার রাতে দেশে ফিরে ২০ বছর বয়সী এই তরুণ সিক্ত হয়েছেন শুভেচ্ছা-অভিনন্দন আর ভালোবাসায়।

আইপিএল খেলতে যাওয়ার আগেই ইংল্যান্ডের কাউন্টি দল সাসেক্সের সঙ্গে ঘরোয়া ওয়ানডে ও টি-টোয়েন্টি টুর্নামেন্টে খেলার চুক্তি হয়েছে আছে মুস্তাফিজের। অস্ট্রেলিয়ার বিগ ব্যাশেও মুস্তাফিজকে নিয়ে আগ্রহ রয়েছে।

দেশে ফিরে মুস্তাফিজ বলেছেন, তিনি আরও শিখতে চান। সেই সঙ্গে তাকে শারীরিক অবস্থা নিয়েও সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন পরিকল্পনামন্ত্রী।

“কপিলদেবের মত খেলোয়াড় দীর্ঘদিন খেলেও ইনজুরিতে পড়েননি। আবার অন্যদিকে জোয়েল গার্নার, মাইকেল হোল্ডিংয়ের মত খেলোয়াড় ইনজুরির কারণে ক্যারিয়ার দীর্ঘ করতে পারেননি।

“এদিকে ইনজুরির কারণে আমাদের মাশরাফির ক্যারিয়ারও দীর্ঘ করতে পারছে না।”

এ বছরই কাঁধের চোট ও সাইড স্ট্রেইনে মুস্তাফিজকে মাঠের বাইরে থাকতে হয়েছে অনেকটা সময়। পাকিস্তানের পিএসএলে খেলার কথা থাকলেও চোটের জন্য যাওয়া হয়নি।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) জানিয়েছে,মুস্তাফিজ সাসেক্সের হয়ে খেলতে যাবেন কিনা সে সিদ্ধান্ত তার শারীরিক অবস্থা বুঝে তারপরই জানানো হবে।