গম ও ভুট্টা গবেষণায় হচ্ছে ইনস্টিটিউট

গম ও ভুট্টা নিয়ে গবেষণার জন্য দিনাজপুরে একটি পূর্ণাঙ্গ ইনস্টিটিউট স্থাপনে নতুন আইনের খসড়া সরকারের নীতিগত অনুমোদন পেয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2016, 09:57 AM
Updated : 30 May 2016, 09:57 AM

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে ‘বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট আইন ২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, দিনাজপুরের নশিপুরে কৃষি গবেষণা ইনস্টিটিউটের আওতায় গম গবেষণা কেন্দ্র আছে।

“এই গবেষণা কেন্দ্রকে পূর্ণাঙ্গ ইনস্টিটিউটে রূপান্তর করার জন্য বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট আইন নামে নতুন আইন করা হচ্ছে।”

ভুট্টা নিয়ে গবেষণার জন্য কোনো ইনস্টিটিউট নেই জানিয়েছে শফিউল বলেন, “উত্তরবঙ্গে ভুট্টার চাষ বাড়ছে, তাই ভুট্টাও যুক্ত করা হয়েছে।”

প্রমোদ মানকিন ও নূরজাহান বেগমের মৃত্যুতে শোক

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী প্রমোদ মানকিন এবং বেগম পত্রিকার সম্পাদক নুরজাহান বেগমের মৃত্যুতে মন্ত্রিসভা শোক প্রস্তাব গ্রহণ করেছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব।

১১ মে ভারতের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান প্রমোদ মানকিন। আর বাংলাদেশসহ উপমহাদেশে নারীদের প্রথম সাপ্তাহিক বেগম’র সম্পাদক নূরজাহান বেগম মারা যান গত ২৩ মে।

শফিউল আলম জানান, পাঁচ টাকার নোট সরকারি মুদ্রা হিসেবে অন্তর্ভুক্ত হওয়ায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত পাঁচ টাকার নোট সম্বলিত একটি ক্রেস্ট মন্ত্রিসভার বৈঠকের শুরুতেই প্রধানমন্ত্রীকে উপহার দেন।

এছাড়া খাদ্য নিরাপত্তা অর্জনে ভূমিকার জন্য আইডিবি থেকে পাওয়া পুরস্কার কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন বলেও জানান তিনি।

খাদ্য নিরাপত্তা অর্জনে ভূমিকার জন্য ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের (আইডিবি) ‘বিজ্ঞান ও প্রযুক্তি’ পুরষ্কার পায় বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা)।

শফিউল জানান, জাপানে অনুষ্ঠিত জি-৭ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশগ্রহণ এবং জাপানের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের বিষয়েও মন্ত্রিসভাকে অবহিত করা হয়েছে।