ভারতীয় টুরিস্ট ভিসা: সাক্ষাতের তারিখ এখন এসএমএসে

ভারতের টুরিস্ট ভিসার জন্য আবেদনকারীরা সাক্ষাতের তারিখ এখন থেকে মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে জানতে পারবেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2016, 01:17 PM
Updated : 29 May 2016, 03:48 PM

ঢাকায় ভারতীয় হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে রোববার এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, “৩০ মে ২০১৬ থেকে টুরিস্ট ভিসার জন্য আবেদনকারীদের সাক্ষাতের তারিখ ওয়ান-টাইম পাসওয়ার্ডসহ মোবাইলে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

“ওই এসএমএস না দেখালে ভারতীয় ভিসা সেন্টারে প্রবেশ করতে ও আবেদনপত্র জমা দিতে দেওয়া হবে না।”

এজন্য অনলাইনে আবেদন ফরম পূরণের সময় আবেদনকারীকে আসল মোবাইল নম্বর লেখার পরামর্শ দেওয়া হয়েছে বিজ্ঞপ্তিতে।

“তবে ৫ জুন ২০১৬ পর্যন্ত সাক্ষাতের তারিখ পাওয়া টুরিস্ট ভিসার আবেদনকারীদের ক্ষেত্রে নতুন এই প্রক্রিয়া প্রযোজ্য হবে না।”

ঈদ সামনে রেখে ভিসা ক্যাম্প

এদিকে রোজার ঈদের ছুটি সামনে রেখে বাংলাদেশিদের ভিসার জন্য ১২ দিনের বিশেষ ক্যাম্পের আয়োজন করছে ভারতীয় হাই কমিশন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ৪ থেকে ১৬ জুন পর্যন্ত চলমান এই ঈদ ভিসা ক্যাম্পে অগ্রিম সাক্ষাতের তারিখ/ই-টোকেন ছাড়া সরাসরি টুরিস্ট ভিসার আবেদন করা যাবে।

যে-সব বাংলাদেশি নাগরিকের সাক্ষাতের তারিখ/ই-টোকেন নেই শুধুমাত্র তাদের টুরিস্ট ভিসার আবেদনপত্র গ্রহণের জন্য এই ঈদ ক্যাম্পের আয়োজন করা হচ্ছে।

ভিসা ক্যাম্প

যে-সব আবেদনকারীর সাক্ষাতের তারিখ আছে তারা ঢাকার গুলশান, ধানমন্ডি, উত্তরা ও মতিঝিল এবং ঢাকার বাইরে বরিশাল, ময়মনসিংহ ও খুলনায় আইভিএসি কেন্দ্রে ভিসা আবেদন জমা দিতে পারবেন। মেডিক্যাল, বিজনেস ও অন্যান্য ভিসা বিভাগের আবেদনপত্র সংশ্লিষ্ট আইভিএসি কেন্দ্রসমূহে গৃহীত হবে।

স্থান ও তারিখ

ঈদ ভিসা ক্যাম্প ভারতীয় হাই কমিশনের নতুন চ্যান্সেরি কমপ্লেক্স ১-৩ জাতিসংঘ সড়ক, বারিধারায় আগামী ৪-১৬ জুন ২০১৬ (শুক্রবার ১০ জুন ২০১৬ ছাড়া) সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত চালু থাকবে। পার্ক রোডের চ্যান্সেরি গেট দিয়ে (ম্যাপ সংযুক্ত) ক্যাম্পে ঢুকতে হবে। ক্যাম্পের ভেতর কোন ব্যাগ ও মোবাইল আনা যাবে না।

যোগ্যতা

এ ক্যাম্প শুধুমাত্র বর্তমানে ঢাকা, খুলনা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগে বসবাসকারী বাংলাদেশি নাগরিকদের জন্য খোলা থাকবে।

আবেদনকারীদের সশরীরে উপস্থিত হয়ে আবেদনপত্র জমা দিতে হবে। তবে একসঙ্গে ভ্রমণেচ্ছু পরিবারের সদস্য (পিতা-মাতা/ছেলে-মেয়ে/ স্বামী-স্ত্রী)দের পক্ষে একজন আবেদনপত্র জমা দিতে পারবেন।

আবেদনকারীদের নিশ্চিত থাকতে হবে যে, তাদের পাসপোর্টের মেয়াদ আবেদন করার তারিখে কমপক্ষে ৬ মাস আছে এবং পাসপোর্টে কমপক্ষে ২টি খালি পৃষ্ঠা থাকতে হবে। আবেদনপত্র জমা দেওয়ার আগে সতর্কতার সঙ্গে নির্দেশাবলি পড়তে এই লিঙ্কে ক্লিক করুন: http://www.visacamp/hcidhaka.gov.in

ফি

ভিসা আবেদন গ্রহণের জন্য ভারতীয় হাই কমিশনের আউটসোর্সিং এজেন্সি ইন্ডিয়ান ভিসা অ্যাপলিকেশন সেন্টারের ভিসা প্রসেসিং ফি ৬০০/= টাকা। ভিসা প্রসেসিং ফি ছাড়া আর কোন ভিসা ফি নেই। ভিসা প্রদানের ক্ষেত্রে ভারতীয় হাই কমিশনের কোন এজেন্ট বা মাধ্যম নেই। ভিসা করে দেবার প্রতিশ্রুতি দানকারী ব্যক্তিকে কোন টাকা না দেওয়ার জন্য পরামর্শ দেওয়া হচ্ছে।