১০ দফা নিয়ে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি মেডিকেল টেকনোলজিস্টদের

মেডিকেল টেকনোলজিস্টদের চাকরির প্রারম্ভিক বেতন ১১তম গ্রেডে উন্নীতসহ ১০ দফা দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে মেডিকেল টেকনোলজিস্ট ও ফার্মাসিস্টরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2016, 11:53 AM
Updated : 4 July 2020, 08:20 PM

মেডিকেল টেকনোলজিস্ট ও ফার্মাসিস্ট জাতীয় দাবি বাস্তবায়ন পরিষদের আহ্বায়ক চন্দ্র শেখর সাহার নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল রোববার বিকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি দেন।

প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- পরিষদের সদস্য সচিব মো. শাহ আলম খান পারভেজ, যুগ্ম সদস্য সচিব মাহাবুব হাসান ও আশিকুর রহমান।

তাদের অন্য দাবিগুলো হলো- কারিগরি শিক্ষা বোর্ড পরিচালিত মেডিকেল টেকনোলজি কোর্স বন্ধ এবং সেখান থেকে পাস করাদের মেডিকেল টেকনোলজিস্ট হিসেবে সরকারি চাকরিতে নিয়োগ না দেওয়া, ডিপ্লোমা মেডিকেল এডুকেশন বোর্ড গঠন, স্বাস্থ্য অধিদপ্তরের জারি করা মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ বিজ্ঞপ্তির ওপর রিট পিটিশন খারিজ পূর্বক নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা ও মেডিকেল টেকনোলজিস্টদের জন্য স্বতন্ত্র অধিদপ্তর স্থাপন।

এছাড়াও বিএসএমএমইউতে সব অনুষদের মেডিকেল টেকনোলজিস্টদের এমএসসি কোর্স চালুসহ বন্ধ হওয়া বিএসসি ডেন্টাল কোর্স চালু, বিএসসি-এমএসসি ডিগ্রিধারী মেডিকেল টেকনোলজিস্টদের জন্য নবম গ্রেড ও রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ হতে ডিপ্লোমা সনদধারী মেডিকেল টেকনোলজিস্টদের জন্য ১০ম গ্রেডে পদ সৃষ্টি করে পদায়ন, মেডিকেল টেকনোলজিস্টদের প্র্র্যাকটিস রেজিস্ট্রেশন প্রদান এবং ঝুঁকি-ভাতা চালু।

স্মারকলিপিতে বলা হয়, “দীর্ঘ দিন স্বাস্থ্য মন্ত্রণালয়ে এই দশ দফা দাবি জানিয়ে ছিলাম, কিন্তু কোনো সুরাহা হয়নি। বাধ্য হয়ে আমরা আপনার শরণাপন্ন হলাম। জনগণের স্বাস্থ্য সেবার মান সঠিকভাবে পরিচালনা ও উন্নয়নের স্বার্থের দাবিসমূহ বাস্তবায়নে আপনার সুস্পষ্ট নির্দেশনা কামনা করছি।”

আগামী ৫ জুনের মধ্যে এসব দফা দাবি মেনে না নেওয়া হলে প্রতিদিন চার ঘণ্টা কর্মসূচি পালনের ঘোষণা দেন তিনি।

এর আগে দুপুরে ২টার দিকে কেন্দ্রীয় শহীদ সমবেত হন মেডিকেল টেকনোলজিস্ট ও ফার্মাসিস্টরা। ঘণ্টা দেড়েক পর মিছিল নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে যাত্রা করলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে তাদের বাধা দেয় পুলিশ। পরে সেখানেই সমাবেশ করেন তারা।