প্রতিরক্ষায় কৌশলগত সম্পর্ক বাড়াতে আগ্রহী চীন

চীনের সফররত প্রতিরক্ষামন্ত্রী চ্যাং ওয়ানকুয়ান প্রতিরক্ষা খাতে বাংলাদেশের সঙ্গে ‘কৌশলগত সম্পর্ক’ বাড়াতে তার দেশের আগ্রহের কথা জায়েছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2016, 10:55 AM
Updated : 29 May 2016, 10:55 AM

রোববার বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাতে চীনা মন্ত্রী এই আগ্রহ প্রকাশ করেন।

সাক্ষাত শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “চীনের প্রতিরক্ষা মন্ত্রী বলেছেন, তার দেশ বাংলাদেশের সঙ্গে কৌশলগত সম্পর্ক বাড়াতে আগ্রহী।

“প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, বাংলাদেশ চীনের ভালো বন্ধু। চীন বাংলাদেশের প্রতিরক্ষা খাতের উন্নয়নে ইতিমধ্যে প্রশিক্ষণ, যন্ত্রপাতি এবং রক্ষণাবেক্ষণে সহযোগিতা করেছে।”

চীন ভবিষ্যতে এই সহযোগিতা আরও বাড়াতে আগ্রহী বলেও রাষ্ট্রপতিকে জানান চ্যাং ওয়ানকুন।

প্রেস সচিব বলেন, “চীনা প্রতিরক্ষা মন্ত্রী আরও বলেছেন, দুই দেশের কর্মকর্তা পর্যায়ে প্রশিক্ষণ কর্মসূচি অব্যাহত আছে। এর ফলে পেশাগত দক্ষতা বৃদ্ধি পাবে এবং উচ্চ পর্যায়ের সফর বিনিময় দক্ষতা বৃদ্ধিকে আরও তরান্বিত করবে।

“রাষ্ট্রপতি আদুল হামিদ চীনা মন্ত্রীকে বলেন, চীন বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার। প্রতিরক্ষাসহ বিভিন্ন খাতে চীনের উন্নয়ন সহযোগিতা বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।”

রাষ্ট্রপতি এসময় সশস্ত্র বাহিনীর সদস্যদের প্রশিক্ষণ, যন্ত্রপাতি সরবরাহ ও রক্ষণাবেক্ষণে সহায়তা দেওয়ায় চীনকে ধন্যবাদ জানান এবং আশা করেন চীনা প্রতিরক্ষামন্ত্রীর সফরের মাধ্যমে দুই দেশের প্রতিরক্ষা খাতে বিদ্যমান সম্পর্ক আরও জোরদার হবে।