রিজার্ভ চুরি: ফের ফিলিপিন্স যাচ্ছে ৫ সদস্যের দল

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় বিভিন্ন দেশের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সঙ্গে সমন্বয় সভায় যোগ দিতে বাংলাদেশ থেকে পাঁচ সদস্যের একটি দল ফের ফিলিপিন্স যাচ্ছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2016, 06:30 PM
Updated : 26 May 2016, 06:30 PM

বাংলাদেশ পুলিশের দু্ইজন ও বাংলাদেশ ব্যাংকের তিন সদস্য নিয়ে এই দলটি ম্যানিলার উদ্দেশে আগামী শনিবার রাতে ঢাকা ছাড়া ছাড়ছে বলে বৃহস্পতিবার রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান সিআইডির অতিরিক্ত ডিআইজি শাহ আলম।

সিআইডি কর্মকর্তারা জানান, ইন্টারপোলের উদ্যোগে ফিলিপিন্সের রাজধানী ম্যানিলায় এই সমন্বয় সভাটি আগামী ৩১ মে শুরু হয়ে ২ জুন পর্যন্ত চলার কথা রয়েছে।

গত এপ্রিল মাসের প্রথম সপ্তাহে পুলিশের একাধিক দল রিজার্ভ চুরির ঘটনায় তদন্তের প্রয়োজনে ফিলিপিন্স ও শ্রীলংকা যায়।

এবার তদন্ত কাজে ফিলিপিন্সে যাওয়া পুলিশের দুই কর্মকর্তার মধ্যে অতিরিক্ত ডিআইজি শাহ আলম এবং ইন্টারপোল বাংলাদেশ শাখা ন্যাশনাল সেন্ট্রাল ব্যুরো (এনসিবি)’র সহকারী মহাপুলিশ পরিদর্শক (এআইজি) রফিকুল গণি রয়েছেন।

তবে বাংলাদেশ ব্যাংকের তিন কর্মকর্তার নাম জানা যায়নি।

এর আগে রিজার্ভ থেকে অর্থ চুরির ঘটনায় মতিঝিল থানায় গত ১৫ মার্চ দায়ের করা মামলার পর সিআইডি তদন্তের দায়িত্ব নেয়। তদন্ত দায়িত্ব নেওয়ার পর বাংলাদেশ ব্যাংকের কম্পিউটার, সার্ভারে থাকা বেশ কিছু তথ্য উপাত্ত সংগ্রহ করা হয়।

গত ফেব্রুয়ারির শুরুতে সুইফট সিস্টেম ব্যবহার করে ৩৫টি ভুয়া বার্তা পাঠিয়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্ক থেকে প্রায় এক বিলিয়ন ডলার সরানোর চেষ্টা হয়।

এর মধ্যে চারটি মেসেজের মাধ্যমে ফিলিপিন্সের একটি ব্যাংকে সরিয়ে নেওয়া হয় ৮ কোটি ১০ লাখ ডলার। আর একটি মেসেজের মাধ্যমে শ্রীলঙ্কার একটি ‘ভুয়া’ এনজিওর নামে ২০ মিলিয়ন ডলার সরিয়ে নেওয়া হলেও বানান ভুলের কারণে সন্দেহ হওয়ায় শেষ মুহূর্তে তা আটকে যায়।

ইতোমধ্যে এ ঘটনায় ফিলিপিন্সে তদন্তের পর দেশটিতে যাওয়ার অর্থের একাংশ ফেরত আনা সম্ভব হলেও বাকি অর্থ উদ্ধার করা যাবে কিনা সেটি স্পষ্ট নয়।

সিআইডির অতিরিক্ত ডিআইজি শাহ আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, চলতি মে মাসের প্রথম সপ্তাহে ইন্টারপোলের ছয় সদস্যর একটি দল বাংলাদেশে এসে কাজ করেছেন। তারা মূলত আইটি ফরেনসিক বিশেষজ্ঞ দল ছিলেন।

এছাড়া ইন্টারপোলের সঙ্গে আলাদাভাবে আরও কয়েকটি দল এ নিয়ে কাজ করেছে জানিয়ে এই পুলিশ কর্মকর্তা বলেন, “তাদের সাথে কাজ করার সময় আলোচনাকালে এবং আমাদের পরামর্শে সমন্বয় সভার বিষয়টি আসে।”

পরে সবার সাথে কথা বলে সভার সময় নির্ধারণ করা হয় বলে জানান সিআইডি কর্মকর্তা শাহ আলম।

তিনি জানান, বাংলাদেশ ছাড়াও  শ্রীলংকা, ফিলিপিন্স, সিঙ্গাপুর ও মিশরসহ মোট ১১টি দেশের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সমন্বয় সভায় যোগ দেওয়ার সম্ভাবনা রয়েছে।

মূল সভা ৩১ মে শুরু হলেও ৩০ মে তাদের একটি প্রস্তুতিমূলক সভা হওয়ার কথা রয়েছে জানান পুলিশের এই অতিরিক্ত ডিআইজি।

শাহ আলম বলেন, “রিজার্ভ চুরির বিষয়ে এ পর্যন্ত কী কী হয়েছে সেসব নিয়ে আলোচনা ছাড়াও একে অপরের মতামত নেওয়া হবে। পরস্পর সহযোগিতার বিষয়টিও আসবে।”

বৈঠক শেষে আগামী ৩ জুন তারা দেশে ফিরে আসবেন বলে জানান সিআইডি এই কর্মকর্তা।