কাউন্টার টেরোরিজম প্রশিক্ষণ নিলেন ৭০ পুলিশ কর্মকর্তা

বাংলাদেশ পুলিশের ৭০ কর্মকর্তা কাউন্টার টেরোরিজমের ওপর প্রশিক্ষণ নিয়েছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2016, 03:57 PM
Updated : 26 May 2016, 03:57 PM

পাঁচদিন ব্যাপী প্রশিক্ষণ শেষে বৃহস্পতিবার পুলিশের মহা-পরিদর্শক একেএম শহীদুল হক প্রশিক্ষণ নেওয়া পুলিশ কর্মকর্তাদের হাতে সনদ তুলে দেন।

প্রশিক্ষণ প্রাপ্তদের মধ্যে পুলিশের এসআই থেকে শুরু করে ডিআইজি পর্যন্ত কর্মকর্তা ছিলেন।

সনদ প্রদান অনুষ্ঠানে পুলিশ প্রধান শহীদুল হক বলেন, “পেশাদার জ্ঞান ছাড়া কোনো কোন কাজ করা যায় না। সন্ত্রাসবাদ এখন বৈশ্বিক সমস্যা। বৈশ্বিক সমস্যার কারণ অন্যান্য দেশে কী হচ্ছে তা আমাদের জানতে হবে।”

বৈশ্বিক সন্ত্রাসবাদের ধারা এবং এতে জড়িত বিভিন্ন গোষ্ঠীর সৃষ্টি ও উত্থানের কারণ জানায় পুলিশ কর্মকর্তাদের উৎসাহিত করেন এই বাহিনীর প্রধান।

শহীদুল হক বলেন, “একটা বিষয় খেয়াল রাখতে হবে- আমরা অনেক কিছু বলতে পারি না, অনেক কিছু আমরা বিশ্বাস করি, ধারণ করি। বৈশ্বিক সন্ত্রাসবাদের যে ট্রেন্ড তা তোমাদের দেখতে হবে।

“এই গ্রুপ সৃষ্টির কারণ কী? এই গ্রুপ সৃষ্টির পেছনে কাদের ইন্ধন ছিল, কাদের সহায়তা ছিল, কাদের প্রত্যক্ষ ও পরোক্ষ মদদ ছিল, জানতে হবে।”

‘সন্ত্রাসবাদের মূল উপড়ে ফেলতে চাই’ মন্তব্য করে আইজিপি বলেন, ‍“এ কথা মুখে বলি না, অন্তরে বলি- কারা আমাদের সাহায্য করতে এগিয়ে আসে এবং কারা ভেতরে ভেতরে অন্য চিন্তা করে। এই গ্লোবাল ফেনমেনা, তা আমাদের প্রত্যেকটা অফিসারের জানা দরকার।

“জানা থাকলে কার কী মোটিভ কে কোন মোটিভ নিয়ে আমাদের ব্যবহার করতে চাচ্ছে তা বুঝা যাবে।”

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্যে কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান ডিএমপি’র অতিরিক্ত কমিশনার মো. মনিরুল ইসলাম প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের ধন্যবাদ জ্ঞাপন করে প্রশিক্ষণের লব্ধ জ্ঞান কাজে লাগানোর আহ্বান জানান।

এছাড়া তিনি আইসিপিভিটিআর (সিঙ্গাপুর) এ প্রতিনিধি যোলেন জেরার্ড ও অধ্যাপক রোহন গুনারত্নাকে ডিএমপি’র সঙ্গে যৌথভাবে এরকম চমৎকার একটি কর্মশালা আয়োজন করার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে অতিরিক্ত আইজিপি অমূল্য ভূষণ বড়ুয়া, অতিরিক্ত আইজিপি মাইনুর রহমান চৌধুরী ও ডিএমপি’র অতিরিক্ত পুলিশ কমিশনার শাহাবুদ্দিন কোরেশীসহ পুলিশের ঊধ্বর্তন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।