অধিকারের অর্থের উৎস খুঁজতে ফের সক্রিয় দুদক

প্রায় তিনবছর পর মানবাধিকার সংস্থা অধিকারের সেক্রেটারি আদিলুর রহমান খান শুভ্রর বিরুদ্ধে অর্থ আত্মসাৎ ও মুদ্রা পাচারের অভিযোগের অনুসন্ধান নতুন করে শুরু করেছে ‍দুর্নীতি দমন কমিশন (দুদক)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2016, 03:10 PM
Updated : 26 May 2016, 03:10 PM

এরই মধ্যে তলব পেয়ে বুধবার রাজধানীর সেগুনবাগিচায় দুদক কার্যালয়ে হাজিরও হয়েছিলেন আদিল। গত সপ্তাহে তাকে হাজির হতে চিঠি দিয়েছিল দুদক।

দুদক সচিব আবু মো. মোস্তফা কামাল এ বিষয়ে বলেন, “তার বিরুদ্ধে অর্থ আত্মসাৎ ও মুদ্রাপাচারের যে অভিযোগটি এসেছিল, তা খতিয়ে দেখা হচ্ছে।”

দুদকের এক কর্মকর্তা জানিয়েছেন, অধিকারের ব্যাংক অ্যাকাউন্টে থাকা ৯৭ হাজার ইউরোর (প্রায় এক কোটি টাকা) উৎস জানতেই এ অনুসন্ধান।

২০১৩ সালের অগাস্টে এ বিষয়ে একটি অভিযোগ আসে দুদকে। ওই অভিযোগে বলা হয়েছিল, বিভিন্ন বিদেশি সংস্থা থেকে আসা অধিকারের তহবিলের টাকা পাচারের মাধ্যমে আত্মসাৎ করেছেন আদিলুর রহমান।

ফাইল ছবি

প্রায় তিন বছল পর ফের অনুসন্ধান শুরুর প্রসঙ্গে দুদক সচিব মোস্তফা কামাল বলেন, “অনুসন্ধান থেমে থাকেনি। কিছু অফিসিয়াল ফর্মালিটি ছিল, এগুলো সারতে সময় লেগেছে।”

‘নারীবিরোধী’ ১৩ দফা দাবিতে গত ৫ মে মতিঝিলে অবস্থান নেওয়া হেফাজতে ইসলামীর নেতাকর্মীদের গভীর রাতে আইনশৃঙ্খলা বাহিনী হটিয়ে দেয়।

রাতের ওই অভিযানে কেউ নিহত হননি বলে সরকারের পক্ষ থেকে বলা হলেও ডানঘেঁষা মানবাধিকার সংগঠন অধিকার এক প্রতিবেদনে বলে,ওই অভিযানে ৬১ জন নিহত হন।

প্রতিবেদনে তথ্য বিকৃতির অভিযোগে বিএনপি-জামায়াত সরকার আমলের ডেপুটি অ্যাটর্নি জেনারেল আদিলুরকে ওই বছরের ১০ অগাস্ট তার গুলশানের বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়। তথ্যপ্রযুক্তি আইনে মামলা হয় তার বিরুদ্ধে।

পরে ওই বছরের ১১ অক্টোবর জামিনে মুক্তি পান আদিলুর।