পাল্টা কান ধরে উঠ-বস করানোর দাবি জবি উপাচার্যের

নারায়ণগঞ্জে স্কুলশিক্ষককে লাঞ্ছনায় জড়িতদের পাল্টা জনসম্মুখে কান ধরে উঠ-বস করানোর দাবি জানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মীজানুর রহমান।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2016, 03:26 PM
Updated : 19 May 2016, 03:26 PM

ওই ঘটনার প্রতিবাদে বৃহস্পতিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষকদের মানববন্ধনে অংশ নিয়ে তিনি বলেন, “অপরাধীদের জনসম্মুখে প্রকাশ্যে কান ধরিয়ে উঠ-বস করাতে হবে। হাই কোর্টে কিংবা দুই-চার বছরের জেল-জরিমানায় এর সমাধান হতে পারে না।”

ধর্ম অবমাননার অভিযোগ তুলে গত শুক্রবার বন্দর উপজেলার পিয়ার সাত্তার লতিফ উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে একদল লোক মারধর করে। পরে তাকে কান ধরিয়ে উঠ-বস করান সাংসদ সেলিম ওসমান।

নারায়ণগঞ্জের প্রভাবশালী ওসমান পরিবারের এই সদস্যের শাস্তি দাবি করে উপাচার্য মীজানুর বলেন, “নারায়ণগঞ্জের ওসমান আলী ভাষা আন্দোলনসহ নানা ক্ষেত্রে অবদান রেখেছেন। কিন্তু সে কারণে তার নাতিরা ক্রমান্বয়ে অপরাধ করে যেতে পারে না। শিক্ষককে লাঞ্ছিত করার ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।”

শিক্ষক লাঞ্ছনার এই ঘটনাকে সমাজের সব স্তরের মানুষ ‘গর্হিত অপরাধ’ হিসেবে চিহ্নিত করেছে মন্তব্য করে তিনি বলেন, “আমাদের সহকর্মী একজন শিক্ষককে লাঞ্ছিত করা হয়েছে। এটি নিঃসন্দেহে লজ্জাজনক। আমরা প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রীর কাছে এর প্রতিকার চাচ্ছি।”

শিক্ষকদের অন্যান্য সমস্যার দিকেও নজর দেওয়ার দাবি জানিয়ে তিনি বলেন, “শিক্ষকরা নানাভাবে নিপীড়িত হচ্ছে। পেনশন তুলতে গিয়ে কারও কারও জীবনই চলে যায়। সরকারের এসব বিষয়ে লক্ষ্য রাখা উচিত।”

শিক্ষক শ্যামল কান্তিকে লাঞ্ছনার আগে মসজিদের মাইক ব্যবহার করে তার বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ প্রচার করা হয়।

এ প্রসঙ্গ টেনে উপাচার্য বলেন, “মাইক ব্যবহারের দিকে সরকারকে লক্ষ্য রাখতে হবে, ধর্মীয় কাজ ছাড়া যেন মাইক ব্যবহার করা না হয়। যদি মাইকের অপব্যবহার করা হয় তাহলে এর দায়ভার মসজিদ কমিটিকে নিতে হবে।”

এ ঘটনার নিন্দা জানিয়ে বিশ্ব‌বিদ্যালয়ের প্রক্টর নুর মোহাম্মদ ব‌লেন, “শ্যামল কা‌ন্তি ভক্ত কা‌ন ধ‌রে‌ননি, বরং পুরো শিক্ষক সমাজ কা‌নে ধ‌রে উঠ-বস করেছে।”

ওই ঘটনায় জড়িতদের বিচার দাবি করে সহকারী প্রক্টর মোস্তফা কামাল বলেন, “শিক্ষককে কান ধরে ওঠ-বস করানোর ঘটনা গোটা জাতির জন্য লজ্জাজনক।

“সেলিম ওসমানের সম্মুখে ঘটনাটি ঘটেছে। সেলিম ওসমানকে কান ধরে ওঠ-বস করানোর মাধ্যমেই এর সঠিক বিচার হবে।”

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহ্বানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে এ মানববন্ধন হয়।