শিক্ষক লাঞ্ছনার ঘটনায় ব্যথিত: স্বরাষ্ট্রমন্ত্রী

নারায়ণগঞ্জে স্কুল শিক্ষককে কান ধরিয়ে উঠ-বস করানোর ঘটনায় উচ্চ আদালত যে নির্দেশনা দিয়েছে পুলিশ সে অনুযায়ী কাজ করবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2016, 02:03 PM
Updated : 18 May 2016, 02:03 PM

পাশাপশি তিনি বলেছেন, শিক্ষককে লাঞ্ছিত করার এ ঘটনায় তিনি বিচলিত, ব্যথিত।

বুধবার বিকালে রাজারবাগ পুলিশ লাইনসের মসজিদ মাঠে মালিতে নিহত দুই পুলিশ সদস্যের জানাজা শেষে সাংবাদিকের প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।

তিনি বলেন, “মাননীয় শিক্ষামন্ত্রী বিষয়টি দেখছেন এবং তিনিই ব্যবস্থা নিচ্ছেন। আমাদের প্রতি যদি কোনও অনুরোধ করেন সেটা আমরা দেখব।”

শুক্রবার ‘ধর্মীয় অনুভূতিতে’ আঘাত দেওয়ার অভিযোগে নারায়ণগঞ্জের একটি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে পিটিয়ে জখম করে স্থানীয় জনতা। এক পর্যায়ে স্থানীয় সংসদ সদস্য একেএম সেলিম ওসমান তাকে কান ধরে উঠ-বস করতে বাধ্য করেন।

এ ঘটনা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনার পাশাপাশি শিক্ষক লাঞ্ছনায় জড়িতদের শাস্তির দাবি উঠেছে। অনেকেই নিজেদের ফেইসবুক ওয়ালে #SorrySir লিখে কানেধরা ছবি পোস্টও করেছেন। 

এরই মধ্যে মঙ্গলবার আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, যারা এ অপরাধে জড়িত তাদের শাস্তি পেতে হবে।

আর শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদও ঘটনাটিকে ন্যক্কারজনক আখ্যায়িত করে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে বলেন, “আমরা যেটা বলতে চাই, আমিও ব্যক্তিগতভাবে স্কুলে-কলেজ-বিশ্ববিদ্যালয়ে পড়ে এখানে এসেছি।

“শিক্ষকরা আমাদেরও খুব শ্রদ্ধেয় ব্যক্তিত্ব। আমরা মনে করি শিক্ষকদের সবাই সম্মান করেন, শ্রদ্ধা করেন।”

তিনি বলেন, “যে ঘটনা ঘটেছে এটা অনাকাঙ্ক্ষিত, কারও জন্য এটা শোভনীয় নয়। আসলে আমরা যারা এ ঘটনা দেখিছি। সবাই বিচলিত। এর চেয়ে বেশি কথা বলার নেই। এটা হওয়া উচিত ছিল না।”

ঘটনাটি যখন ঘটে তখন পুলিশের সামনেই ঘটেছিল। ওই ঘটনায় কোনো ফৌজদারি অপরাধ ঘটেনি দাবি করে নারায়ণগঞ্জের পুলিশ সুপার খন্দকার মহিদ উদ্দিন বলেছেন, পুলিশের করার কিছু নেই।

তবে বুধবার উচ্চ আদালত এনিয়ে রুল জারির পর পুলিশ প্রশাসন কী ব্যবস্থা নেবে জানতে চাইলে আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, “আমি আগেই বলেছি এই শিক্ষকদের কাছ থেকে শিক্ষা গ্রহণ করেছি। এখন প্রাইমারি স্কুলের শিক্ষক দেখলে তাদের খুব সম্মান করি।

“এ ঘটনায় আমরা সকলে বিচলিত হয়েছি, ব্যথিত হয়েছি।”

“উচ্চ আদালত যে নির্দেশনা দিয়েছে, আমাদের প্রতি যদি কোনও নির্দেশনা থাকে অবশ্যই আমরা সেটা দেখব। আমাদের কাছে আসুক আমরা নির্দেশনা অনুযায়ী কাজ করব।”

গত ১৫ মে বিকালে মালিতে ঘূর্ণিঝড়ে মোতাহার হোসেন এবং ছামিদুল ইসলাম নামে দুই জন মারা যান।

বুধবার বিকালে রাজারবাগ পুলিশ লাইসেন্সে শহীদ এসআই শিরু মিয়া মিলনায়তনের সামনে অনুষ্ঠিত হয়।

স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খাঁন, বাংলাদেশ পুলিশের আইজি এ কে এম শহীদুল হক, ঢাকায় পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধান, ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা, পুলিশ সদস্য এবং নিহতদের স্বজনরা জানাজায় অংশ নেন।

জানাজা শেষে স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজিপি জাতিসংঘ ও বাংলাদেশ পুলিশের পতাকায় মোড়ানো কফিনে পুষ্পস্তবক অর্পণ করে তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

এর আগে জাতিসংঘের চাটার্ড ফ্লাইটযোগে দুপুরে পুলিশের দুই সদস্যের মরদেহ ঢাকায় এসে পৌঁছায়।

জানাজা শেষে পুলিশ স্কটসহ মোতাহের হোসেনের মরদেহ তার গ্রামের বাড়ি মুন্সীগঞ্জে এবং কনস্টবল মো. ছামিদুল ইসলামের গ্রামের বাড়ি শেরপুরে পাঠানো হয়।

তনু হত্যার জট খুলছে

ডিএনএ টেস্টে কলেজছাত্রী তনুকে হত্যার আগে ধর্ষণের আলামত পাওয়ার কথা জানিয়েছে সিআইডি।

এ বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “কোন মোড় নেয়নি। আমি সব সময় বলেছি আমাদের অভিজ্ঞ সিআইডি রয়েছে। তারা সঠিকভাবে তদন্ত করতে পারবে।”

“আপনারা দেখছেন একের পর এক জট খুলছে। আমি আশা করছি সঠিকভাবে তদন্ত শেষ করবে আমাদের সিআইডি। সেই সক্ষমতা তাদের আছে।”

বিএনপির নেতা আসলাম চৌধুরীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা হয়েছে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, “আমাদের কাছে এখনও আসেনি। তবে যে কোন সময় আসতে পারে। এর বেশি কিছু এখন বলতে পারবো না।”