সাংবাদিক তোয়াব খান হাসপাতালে

একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক দৈনিক জনকণ্ঠের উপদেষ্টা সম্পাদক তোয়াব খান নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে রাজধানীর একটি হাসপাতালে ভর্তি হয়েছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2016, 11:41 AM
Updated : 6 May 2016, 11:47 AM

জনকণ্ঠের নির্বাহী সম্পাদক স্বদেশ রায় শুক্রবার বিকালে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ৮২ বছর বয়সী তোয়াব খানকে বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর ল্যাব এইড হাসপাতালে ভর্তি করা হয়।

গত ২০ ফেব্রুয়ারি তোয়াব খানকে একুশে পদক পরিয়ে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বর্ষীয়ান এই সাংবাদিককে হাসপাতালটির সিসিইউতে রাখা হয়েছে জানিয়ে স্বদেশ রায় বলেন, চিকিৎসকরা জানিয়েছেন, তার শারীরিক অবস্থার একটু উন্নতি হয়েছে, শনিবার হয়ত তাকে কেবিনে স্থানান্তর করা যাবে।

বাংলাদেশের স্বাধীনতার পর প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রেস সচিব তোয়াব খান এবার সাংবাদিকতায় এবার একুশে পদক পেয়েছেন।

রাষ্ট্রপতি এইচ এম এরশাদ এবং প্রথম অন্তর্বর্তীকালীন সরকারের রাষ্ট্রপতি শাহাবুদ্দিন আহমেদের প্রেস সচিবের দায়িত্বে ছিলেন তিনি। দেশের প্রধান তথ্য কর্মকর্তা ও পিআইবির মহাপরিচালকের দায়িত্বও পালন করেন তিনি।

১৯৫৫ সালে সাংবাদিকতায় আসা তোয়াব খান ১৯৬১ সালে দৈনিক সংবাদের বার্তা সম্পাদক হন; ১৯৬৪ সালে যোগ দেন দৈনিক পাকিস্তানে।

মুক্তিযুদ্ধে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক তোয়াব খানের লেখনী ও উপস্থাপনায় নিয়মিত প্রচারিত হতো 'পিন্ডির প্রলাপ'। ১৯৭২ সালে তিনি দৈনিক বাংলার সম্পাদক হন।

তিনি যখন দৈনিক জনকণ্ঠের সম্পাদক, তখন বাংলাদেশে প্রথম চাররঙা সংবাদপত্র প্রকাশিত হয়।

তোয়াব খানের জন্ম ১৯৩৪ সালের ২৪ এপ্রিল, সাতক্ষীরায়।