মন্ত্রী প্রতিমন্ত্রী উপমন্ত্রীর বেতন-ভাতা বাড়ল

সরকারের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের বেতন-ভাতা প্রায় দ্বিগুণ করার বিল পাস হয়েছে জাতীয় সংসদে।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2016, 02:20 PM
Updated : 5 May 2016, 02:40 PM

বৃহস্পতিবার সংসদ কাজে মন্ত্রিপরিষদ বিভাগের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী ‘দ্যা মিনিস্টারস, মিনিস্টার অফ স্টেট এন্ড ডেপুটি মিনিস্টারস’ (রেমুনেরেশন অ্যান্ড প্রিভেলেজ) (অ্যামেন্ডমেন্ট) বিল- ২০১৬ পাসের প্রস্তাব করেন। পরে কণ্ঠভোটে তা পাস হয়।

এতে এখনকার চেয়ে প্রায় দ্বিগুণ করে মন্ত্রীর বেতন এক লাখ পাঁচ হাজার, প্রতিমন্ত্রীর বেতন ৯২ হাজার এবং উপমন্ত্রীর বেতন ৮৬ হাজার ৫০০ টাকা করা হয়েছে।

গত ২৫ জানুয়ারি বিলটি সংসদে উত্থাপনের পর পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দিতে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে জাতীয় বেতন স্কেল ও দেশের আর্থ-সামাজিক পরিপ্রেক্ষিত বিবেচনায় বেতন ভাতা পুনঃনির্ধারণের কথা বলেন মন্ত্রী মতিয়া।

বিলে মন্ত্রিসভার সদস্যদের বর্ধিত বেতন ২০১৫ সালের ১ জুলাই থেকে কার্যকর হওয়ার কথা বলা হয়েছে।

বিলে মন্ত্রীর বর্তমান বেতন ৫৩ হাজার ১০০ থেকে বাড়িয়ে এক লাখ পাঁচ হাজার টাকা, প্রতিমন্ত্রীর বেতন ৪৭ হাজার ৮০০ টাকা থেকে বাড়িয়ে ৯২ হাজার টাকা এবং উপমন্ত্রীর বেতন ৪৫ হাজার ১৫০ টাকা থেকে বাড়িয়ে ৮৬ হাজার ৫০০ টাকা করার কথা বলা হয়েছে।

এতে মন্ত্রীর ব্যয় নিয়ামক ভাতা ছয় হাজার থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা, প্রতিমন্ত্রীর চার হাজার থেকে বাড়িয়ে সাড়ে সাত হাজার টাকা এবং উপমন্ত্রীর তিন হাজার থেকে বাড়িয়ে পাঁচ হাজার টাকা করা হয়েছে।

বিলে মন্ত্রী-প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের বাড়ি ভাড়ার ক্ষেত্রে বিদ্যমান পদ্ধতি পরিবর্তন করা হয়েছে। বর্তমান আইনে মন্ত্রিসভার একজন সদস্যকে সরকার থেকে বাড়ি বরাদ্দ দেওয়া না হলে ভাতা দেওয়া হয় এবং বাড়ি বরাদ্দ দেওয়ার পরে না থাকলেও ভাতা দেওয়া হয়।

পাস হওয়া বিলে এই বিধান বিলুপ্ত করে বরাদ্দ দেওয়া হোক বা না হোক সরকারি বাড়িতে না থাকলে ভাতা দেওয়ার বিধান রাখা হয়েছে।

এতে বলা হয়েছে, একজন মন্ত্রী বাড়ি ভাড়া পাবেন ৮০ হাজার টাকা, প্রতিমন্ত্রী বা উপমন্ত্রী পাবেন ৭০ হাজার টাকা। সঙ্গে বাড়ি ব্যবস্থাপনা খরচ ও সব ধরনের সেবা খাতের বিলও সরকার থেকে দেওয়া হবে।

বিলে মন্ত্রীর স্বেচ্ছাধীন তহবিল চার লাখ টাকা থেকে বাড়িয়ে ১০ লাখ টাকা, প্রতিমন্ত্রীর তহবিল তিন লাখ থেকে বাড়িয়ে সাড়ে সাত লাখ টাকা এবং উপমন্ত্রীর তিন লাখ থেকে বাড়িয়ে পাঁচ লাখ টাকা করার কথা বলা হয়েছে।

সব মন্ত্রীর বিমান ভ্রমণের জন্য বিমা কভারেজ পাঁচ লাখ টাকা থেকে বাড়িয়ে আট লাখ করার প্রস্তাব করা হয়েছে বিলে।

এছাড়া মন্ত্রীর দৈনিক ভাতা ৭৫০ টাকা থেকে বাড়িয়ে দুই হাজার টাকা এবং প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীর ৬০০ টাকা থেকে বাড়িয়ে দেড় হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে।