ঢাকার রাস্তায় উল্টোপথে যান চলাচল বন্ধে নির্দেশ কেন নয়: হাই কোর্ট

রাজধানীর রাস্তায় উল্টোপথে (রং সাইডে) ভিআইপি ব্যক্তি ও বিভিন্ন বিশ্বদ্যালয়ের শিক্ষার্থী বহনকারী বাসসহ যেকোন ধরনের যান চলাচল বন্ধে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল দিয়েছে উচ্চ আদালত।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2016, 03:46 PM
Updated : 4 May 2016, 04:19 PM

বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি এ কে এম সাহিদুল হকের হাই কোর্ট বেঞ্চ এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বুধবার এ রুল দেয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, মন্ত্রী পরিষদ সচিব, স্বরাষ্ট্র সচিব, শিক্ষাসচিব, পুলিশের মহাপরিদর্শক ও বিআরটিএ কর্তৃপক্ষসহ দশ বিবাদীকে দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

ঢাকার রাস্তার উল্টো পাশ দিয়ে যান চলাচল বন্ধে রুল চেয়ে ২ মে রিট আবেদনটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ আলী, যা বুধবার শুনানির জন্য ওঠে।

আদালতে রিট আবেদনকারী ব্যারিস্টার মোহাম্মদ আলী নিজে শুনানি করেন, সঙ্গে ছিলেন আইনজীবী আল মামুন। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

গত বছরের জুলাইয়ে বর্ষার সময় সড়কে হাঁটু পানি, যানজটও তীব্র- এরইমধ্যে উল্টোপথে চলছে পুলিশবাহী বাস। ছবিটি ধানমণ্ডি ২৭ নম্বর এলাকায় মিরপুর রোড থেকে তোলা। ছবি: নয়ন কুমার

পরে ব্যারিস্টার মোহাম্মদ আলী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মোটরযান অধ্যাদেশ ১৯৮৩ এর ৪০(২) ধারা অনুযায়ী রাস্তার উল্টো পাশ দিয়ে গাড়ি চালানো শাস্তিযোগ্য অপরাধ। অথচ ভিআইপি ব্যক্তি, পদস্থ কর্মকর্তা ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বহনকারী যান রাস্তার উল্টোপথ দিয়ে যাচ্ছে বলে সংবাদমাধ্যমের খবরে এসেছে।

“রাজধানীতে যানজট সৃষ্টি ও দুর্ঘটনার অন্যতম কারণ উল্টোপাশ দিয়ে গাড়ি চলাচল। এতে আইন ভঙ্গ হয়। এ প্রবণতা অব্যাহত থাকলে তা ভবিষ্যত প্রজন্মের কাছে খারাপ দৃষ্টান্ত তৈরি করবে।”

এসব যুক্তিতে জনস্বার্থে রিট আবেদনটি করা হলে শুনানি নিয়ে আদালত রুল দেয় জানিয়ে মোহাম্মদ আলী বলেন, এতে রাজধানীর রাস্তায় উল্টোপথে ভিআইপি ব্যক্তি ও  বিভিন্ন বিশ্বদ্যালয়ের শিক্ষার্থী বহনকারী বাসসহ যেকোন ধরনের যান চলাচল কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়েছে।