কবি সুফিয়া কামালসহ তিনজন পাচ্ছেন রণদা প্রসাদ স্বর্ণপদক

সামাজিক উন্নয়নে ভূমিকার স্বীকৃতি হিসেবে এবার রণদা প্রসাদ সাহা স্বর্ণপদকের জন্য প্রয়াত কবি সুফিয়া কামালের পাশাপাশি বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা আবদুল্লাহ আবু সায়ীদ ও চ্যানেল আইয়ের বার্তা প্রধান শাইখ সিরাজের নাম ঘোষণা করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2016, 08:21 AM
Updated : 4 May 2016, 08:47 AM

কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের পরিচালক সাবেক সচিব রাশীদুল হাসান বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে স্বর্ণপদকের জন্য তিনজনের নাম ঘোষণা করেন।

সুফিয়া কামাল

তিনি বলেন, “কবি সুফিয়া কামালের অবদানের কথা আমাদের সবার জানা, আর অধ্যাপক আবু সায়ীদ অত্যন্ত গুণী ও ব্যক্তিত্বসম্পন্ন। শাইখ সিরাজ কৃষি উন্নয়নে অনেক অবদান রাখছেন।”

আগামী ১৪ মে বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে আনুষ্ঠানিকভঅবে তাদের হাতে এই পদক তুলে দেওয়া হবে।

কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের প্রতিষ্ঠাতা রণদা প্রসাদ সাহা একাত্তরে শহীদ হয়েছিলেন। দানবীর হিসেবে পরিচিতি রয়েছে তার।

অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ

শাইখ সিরাজ

রণদা প্রসাদ সাহা মায়ের নামে কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্ট গঠন করেন। এই ট্রাস্টের আওতায় টাঙ্গাইলে কুমুদিনী হাসপাতাল, ভারতেশ্বরী হোমস ও কুমুদিনী মহিলা ডিগ্রি কলেজ এবং মানিকগঞ্জ দেবেন্দ্র কলেজ পরিচালিত হয়।

বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে ২০১৫ সাল থেকে রণদা প্রসাদ সাহা স্বর্ণপদক চালু হয়।

স্বর্ণপদক কমিটির আহ্বায়ক ও কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের পরিচালক অধ্যক্ষ প্রতিভা মুৎসুদ্দি সংবাদ সম্মেলনে রণদা প্রসাদ সাহার জীবন ও কর্মের ওপর সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। এছাড়া অন্যদের মধ্যে কুমুদিনী ইউমেন্স মেডিকেল কলেজের শিক্ষা উপদেষ্টা অধ্যাপক ডা. আব্দুল জলিল বক্তব্য রাখেন।